Home / অন্যান্য / অপরাধ / অধিকাংশ ঘটনার বিচার হয় না সাক্ষীসুরক্ষা না থাকায় : সারা হোসেন

অধিকাংশ ঘটনার বিচার হয় না সাক্ষীসুরক্ষা না থাকায় : সারা হোসেন

বিচারহীনতার কারণেই সমাজে নারী ধর্ষণের পর হত্যার ঘটনা বেড়ে চলেছে মানবাধিকার কর্মী ব্যারিস্টার সারা হোসেন বলেছেন। সাক্ষ্য-প্রমাণ না রাখতেই ধর্ষণের পর হত্যা করা হচ্ছে। সাক্ষী সুরক্ষার ব্যবস্থা না থাকায় যেসব পরিবার ঘটনার শিকার হচ্ছে তারাও অনেকাংশে বিচার চাইছে না। আবার প্রভাবশালীদের টাকার খেলা, রাজনৈতিক ক্ষমতার দাপটে ধর্ষণ মামলার তদন্ত প্রক্রিয়াকেও প্রভাবিত করছে।

তিনি বলেন, অনেক সময় দেখা যায় চার্জশিটই হচ্ছে না। আবার চার্জশিট হলেও আসল অপরাধীরা বাইরে থেকে যাচ্ছে। বিচার প্রক্রিয়ার জন্য যে সাক্ষ্য-প্রমাণ লাগে তাও পাওয়া যায় না। আমাদের দেশে যেহেতু সাক্ষীদের নিরাপত্তার কোনো ব্যবস্থা নেই।

তাই দেখা যায় যে, আসামিপক্ষ থেকে সাক্ষীদের বিভিন্ন হুমকি-ধমকি দেয়া হয়। নিরাপত্তার অভাবে সাক্ষীরাও সাক্ষ্য দিতে আসে না। এ কারণে তনু হত্যাসহ অনেক মামলাই আলোর মুখ দেখে না। যখন কোনো ঘটনা ঘটে অপরাধীর মৃত্যুদ- চায় বলে পুরো সমাজ সক্রিয় হয়। আবার কিছুদিন পরে ভুলে যায়। এ দায় আমাদেরও।

সারা হোসেন আরও বলেন, আমরা যারা মানবাধিকার নিয়ে কাজ করি, আমাদের উচিত নারী ধর্ষণ ও হত্যা মামলাগুলোর প্রতিটি তারিখ অনুসরণ করা। কেন মামলাটি এগুচ্ছে না, সে কারণগুলো খুঁজে বের করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar