Home / দুর্নীতি / অনিয়ম কমানো যাচ্ছে না গ্রেপ্তার, মামলা দিয়েও বিআরটিএতে

অনিয়ম কমানো যাচ্ছে না গ্রেপ্তার, মামলা দিয়েও বিআরটিএতে

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ একের পর এক অভিযান চালিয়ে গ্রেপ্তার, মামলা করেও বিআরটিএতে অনিয়ম কমাতে না পারার কথা বললেন । নিরাপদ সড়কের আন্দোলনে বাংলাদেশে পরিবহন খাতে অনিয়মের চিত্র উন্মুক্ত হয়ে পড়ার মধ্যে আজ সোমবার (১৩ আগস্ট) সাংবাদিকদের সামনে এলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষে (বিআরটিএ) নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি।

ইকবাল মাহমুদ বলেন, ‘বিআরটিএর বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে কমিশন সবচেয়ে বেশি সংখ্যক অভিযান পরিচালনা করেছে। বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মামলাও হয়েছে। গ্রেপ্তারও করা হয়েছে। তারপরও তাদের বিষয়ে অভিযোগের অন্ত নেই ‘

বিআরটিএতে অনিয়মের কথা স্বীকার করলেও না পদক্ষেপে তা কমে এসেছে বলে দাবি করে আসছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। দুদক চেয়ারম্যান বলেন, “অনিয়মের সঙ্গে সম্পৃক্ত বিআরটিএ কর্মকর্তাদের দুদক ‘গভীরভাবে পর্যবেক্ষণ’ করছে।”

কমিশনের প্রধান কার্যালয়ে ‘দুর্নীতি প্রতিরোধ ও উত্তম চর্চার বিকাশে এফএম বেতারের ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভায় এসেছিলেন ইকবাল মাহমুদ। সড়কে শৃঙ্খলা আনতে তিনি সবাইকে আইন মেনে চলার আহ্বান জানান। তিনি আরো বলেন, ‘আমরা যারা আইন প্রয়োগ করব, তারা সবার আগে আইন মানব, এটা জনসাধারণ দেখতে চায়।’

দুদকের কেউ দুর্নীতি করলে আইন তার উপরও একইভাবে প্রয়োগ করা হবে বলে হুঁশিয়ার করেন ইকবাল মাহমুদ। দুদকের হটলাইন (১০৬)সহ বিভিন্ন মাধ্যমে হাজার হাজার অভিযোগ আসছে বলে জানান তিনি।

দুদক চেয়ারম্যান বলেন, ‘এ সব অভিযোগের অধিকাংশই কমিশন আইনের তফসিল বহির্ভূত হওয়ায় কমিশনের পক্ষে আইনি ব্যবস্থা নেয়ার সুযোগ থাকে না। এতে অভিযোগকারীদের কাছে ভুল বার্তা যায় এবং তারাও হতাশ হন।’ এ জন্য কমিশনের ‘আইনি ম্যান্ডেট’ প্রচারে এফএম বেতারের নির্বাহীদের সহযোগিতা চেয়েছেন দুদক চেয়ারম্যান।

সভায় এফএম বেতার প্রতিনিধিরা রেটিং মান মূল্যায়ন প্রতিষ্ঠান এমআরবি গ্লোবালের গবেষণার পদ্ধতির বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ জানিয়ে দুদকের হস্তক্ষেপ চাইলে এ বিষয়ে দুদক চেয়ারম্যান বলেন, ‘রেডিও ও টেলিভিশনের মান নিয়ে কাজ করে এসকল প্রতিষ্ঠানের কার্যপদ্ধতি কমিশন বিধিমত খতিয়ে দেখতে পারে।’

সভায় অন্যদের মধ্যে রেডিও ভূমির স্টেশন চিফ শামস সুমন, পিপলস রেডিও’র ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আউয়াল, রেডিও টুডে’র মো. সোয়েবুল হক, এবিসি রেডিও’র তালাত মাহমুদসহ আরও অনেকে বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar