Home / খবর / আইনমন্ত্রী সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চান

আইনমন্ত্রী সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চান

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন দেশে মামলার জট কমাতে সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগানোর কথা জানিয়েছেন । মামলাজট আমাদের একটি বড় সমস্যা। এ সমস্যা কাটিয়ে ওঠার জন্য সরকার বিভিন্ন চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বুধবার দুপুরে রাজধানীর গুলশানে নিজের আবাসিক অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী কথা বলেন। এর আগে বাংলাদেশে সিঙ্গাপুরের হাই কমিশনার ডেরেক লোহ’র সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, মামলা জট সমস্যাটা সিঙ্গাপুরেও ছিল এবং সেটা তারা অত্যন্ত সুচিন্তিতভাবে সমাধান করেছেন। বাংলাদেশের মামলা জট কমাতে আমরা সিঙ্গাপুরের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারি। কারণ তারা যেসব পদক্ষেপ নিয়ে মামলার জট কমিয়েছেন, তার অনেকগুলো পদক্ষেপই আমাদের দেশে গ্রহণ করা সম্ভব এবং সেটা অত্যন্ত বাস্তবসম্মত।

মন্ত্রী বলেন, হাইকমিশনার জানিয়েছেন তাদের ওখানে মানবসম্পদের সমস্যা থাকার কারণে তাদের পক্ষে বাংলাদেশে এসে এক্সপার্টিজ শেয়ার করা কষ্টকর। তাই আমাদের সিঙ্গাপুরে গিয়ে তাদের এক্সপার্টিজ গ্রহণ করতে হবে। এটা প্রশিক্ষণ হিসেবে গ্রহণ করা যেতে পারে।

বৈঠকের বিষয়বস্তু নিয়ে আইনমন্ত্রী বলেন, আমরা মূলত দুটি বিষয় নিয়ে আলোচনা করেছি। একটি হলো আইনসংক্রান্ত এবং অন্যটি বিনিয়োগসংক্রান্ত। সিঙ্গাপুরের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আগ্রহের কথা জানিয়ে আইনমন্ত্রী বলেন, সিঙ্গাপুরের ব্যবসায়ী মহল আমাদের দেশে বিনিয়োগে অত্যন্ত আগ্রহী। হাইকমিশনার জানিয়েছেন যে, বাংলাদেশের বিনিয়োগ সম্পর্কিত আইন ও পরিবেশ তাদের দেশের বিনিয়োগকারীদের জন্য অনুকূলে। তাই সে দেশ থেকে প্রচুর বিনিয়োগ এ দেশে আসছে।

আনিসুল হক বলেন, বিনিয়োগ আকৃষ্ট করার জন্য আমরা অনেক বিনিয়োগবান্ধব আইন করেছি এবং প্রয়োজন হলে আরও করবো। বিনিয়োগকারী বিদেশি কোম্পানিগুলো কেবল বাংলাদেশে বিনিয়োগ করেই ১০০ শতাংশ মুনাফা নিয়ে যেতে পারেন, যেটি আর কোনো দেশে নাই। এমন অনেক সুযোগ সুবিধা আমাদের দেশে বিনিয়োগ করলে পাওয়া যায়। হাইকমিশনারও এটা স্বীকার করেছেন। তারপরেও এই উন্নত প্রযুক্তির যুগে বিনিয়োগের পরিবেশ আরও উন্নত করতে প্রয়োজন হলে আমরা সংবিধানের মধ্যে থেকে আইন পরিবর্তন, পরিবর্ধন কিংবা সংশোধন করবো। তার কারণ আমরা বাংলাদেশে আরো বিনিয়োগ চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar