Home / খবর / আর্জেন্টিনা যেসব কারণে জিততে পারলো না

আর্জেন্টিনা যেসব কারণে জিততে পারলো না

আর্জেন্টিনা হতাশাজনকভাবে বিশ্বকাপ মিশন শুরু করলো। শনিবার রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে লিওনেল মেসিরা। আইসল্যান্ডের এটি প্রথম বিশ্বকাপ। সুতরাং, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনার মতো শক্তিশালী দলকে রুখে দেয়া তাদের জন্য বিশাল অর্জন।

এদিন ম্যাচের পুরো সময় জুড়েই আক্রমণে ছিল আর্জেন্টিনা। কিন্তু অপ্রত্যাশিতভাবে জয় না পেয়েই মাঠ ছাড়তে হয়েছে ল্যাটিন আমেরিকার এই দলটিকে। আর্জেন্টিনার আজ জয় না পাওয়ার পেছনে কয়েকটি কারণ খোঁজা যাক।

পেনাল্টি থেকে মেসির গোল করতে ব্যর্থ হওয়া: বিশ্বকাপের মতো এমন গুরুত্বপূর্ণ ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে না পারাটা যেকোনো দলের জন্য হতাশাজনক। আর মেসির মতো একজন তারকা খেলোয়াড় যদি পেনাল্টি থেকে গোল করতে না পারেন তাহলে সেটি দল ও ভক্তদের জন্য আরো বেশি হতাশার। আজ ম্যাচের ৬৩তম মিনিটে পেনাল্টি পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু সেই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি।

আইসল্যান্ডের অতি রক্ষণাত্মক কৌঁশল: ম্যাচে যখন আইসল্যান্ড ১-১ গোলে সমতা আনে তারপর থেকেই পুরোপুরি রক্ষণাত্মক কৌঁশলে খেলতে থাকে আইসল্যান্ড। ম্যাচে বল দখলের লড়াইয়ে অনেক পিছিয়ে ছিল আইসল্যান্ড। ২২ শতাংশ সময় ধরে বল ছিল আইসল্যান্ডের দখলে। ৭৮ শতাংশ সময় ধরে বল ছিল আর্জেন্টিনার দখলে।

আইসল্যান্ডের গোলরক্ষকের দুর্দান্ত পারফরম্যান্স: এই ম্যাচে আইসল্যান্ডের গোলরক্ষক হলডরসনকে কৃতিত্ব দিতেই হবে। তিনি আর্জেন্টিনার বেশ কয়েকটি দুর্দান্ত আক্রমণ দক্ষতার সঙ্গে ঠেকিয়ে দিয়েছেন। তা না হলে তারা আরো গোল খেতো। বিশেষ করে তার পেনাল্টি ঠেকিয়ে দেয়াটাই আইসল্যান্ডকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেছে।

হিগুয়েইনকে পরে নামানো: ম্যাচে অভিজ্ঞ স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইনকে শুরু থেকে খেলাননি আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলি। তাকে ম্যাচের একেবারে শেষ দিকে মাঠে নামানো হয়। হিগুয়েইন মাঠে নামেন ৮৪তম মিনিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar