Home / আর্ন্তজাতিক / ঈদুল ফিতর পালিত ভারতে

ঈদুল ফিতর পালিত ভারতে

মুসলিম সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পশ্চিমবঙ্গসহ সারা ভারতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। শনিবার সকালে ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ আদায় করেন দেশের বিভিন্ন মসজিদ আর ঈদগাহ ময়দানে। নামাজ শেষে দেশের অগ্রগতি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি দৃঢ় করার লক্ষ্যে বিশেষ মোনাজাত করেন তারা।

ঈদের নামাজের শেষে একে অপরের সাথে আলিঙ্গন, কুশল বিনিময় আর ভুরিভোজের মাধ্যমে এই উৎসবে শামিল হন। দুই দিন ধরে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ায় ‘ঈদ মোবারক’ জানানোর ধুম পড়ে ছোট ছোট ভিডিও ও টেক্সট ছবির মাধ্যমে। পরের দিন রবিবার হওয়ায় টানা দুই দিনের ছুটিও ঈদের খুশিকে আরও বাড়িয়ে দিয়েছে।

কলকাতায় ঈদের নামাজ হয় স্থানীয় সময় সকাল ৮টা ৪০ মিনিটে। প্রতিবারের মতো এবারও রেড রোডে নামাজের পরে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নামাজ উপলক্ষে গোটা রেড রোডসহ কলকাতার বিভিন্ন অংশে ছিল ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

এদিন তিনি ঈদের প্রধান জামাতে যোগ দিয়ে বলেন, ‘সবাই একসঙ্গে থাকুন। সবাই ভালো থাকুন। সম্প্রীতির বন্ধন দৃঢ় হোক। আপনারা সবাই ভালো থাকুন। আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন আরও অটুট হোক।’ তিনি এদিন মুসল্লিদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। কলকাতার রেড রোড ছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দানসহ রাজ্যের অসংখ্য মসজিদ ও ঈদগাহে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান নামাজে অংশ নেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি ঈদ উপলক্ষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা শুভেচ্ছা জানিয়েছেন দেশবাসীকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar