Home / আর্ন্তজাতিক / উত্তেজনা বাড়িয়ে দিচ্ছে ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে: রাশিয়া

উত্তেজনা বাড়িয়ে দিচ্ছে ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ উত্তর কোরিয়ার প্রতি আক্রমণাত্মক আচরণের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছেন। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে এক টেলিফোনালাপে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

লাভরভ বলেন, ওয়াশিংটন কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়িয়ে দিচ্ছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের টেলিফোনালাপ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, লাভরভ হুমকি-ধমকি ও নিষেধাজ্ঞা পরিহার করে সংলাপের মাধ্যমে উত্তর কোরিয়া সংকটের সমাধান করার জন্য টিলারসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, হুঁশিয়ারি সত্ত্বেও দুই শীর্ষ কূটনীতিক এ ব্যাপারে একমত হন যে, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র ও আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার ব্যাপারে নিজেদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছেন সের্গেই লাভরভ ও রেক্স টিলারসন।

মার্কিন সরকার উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির দুজন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পরপরই রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar