Home / আর্ন্তজাতিক / ‘ কাশ্মীর আর ভারতের সঙ্গে থাকবে না শর্ত না মানলে!’

‘ কাশ্মীর আর ভারতের সঙ্গে থাকবে না শর্ত না মানলে!’

বিজেপির অন্যতম জোট সঙ্গী এইতো বেশ কিছুদিন আগেও তিনি ছিলেন । কিন্তু এখন সেই সম্পর্ক রূপ নিয়েছে রীতিমত দা-কুমড়োতে। ভারতে লোকসভা নির্বাচন যখন আসন্ন তখনই বিস্ফোরক এক মন্তব্য করেছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে বিজেপি সভাপতি অমিত শাহকে সরাসরি হুমকি দিয়েছেন তিনি। বলেছেন, ‘জম্মু-কাশ্মীর যে শর্তের কারণে ভারতের সঙ্গে যুক্ত রয়েছে, সেগুলো যদি উঠিয়ে নেওয়া হয়, তাহলে ভারতের সঙ্গে কোনো সম্পর্কই রাখবে না কাশ্মীর।’

সংবিধানের ৩৭০ ধারা কাশ্মীর উপত্যকাকে ভারতের সাথে সংযুক্ত করে। এই ধারা উঠিয়ে দেওয়ার যে মনবাসনা বিজেপি সভাপতি দেখছেন তা দিবাস্বপ্ন ছাড়া আর কিছুই না বলে জানিয়েছেন মুফতি। সংবিধানের এই ধারা বিলুপ্ত হলে তিনি  অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্বদেরকে নিয়ে কাশ্মীরের ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবতে বসবেন বলেও সাবধান করে দিয়েছেন।

এখানে বলে রাখা দরকার, সংবিধানের সেই ৩৭০ ধারা অনুযায়ী, জম্মু ও কাশ্মীরকে বিশেষ রাজ্যের তকমা ও স্বায়ত্তশাসনের মর্যাদা দেওয়া হয়েছে।

বিজেপি সভাপতি অমিত শাহ ভারতের সংবিধান থেকে ৩৭০ এবং ৩৫ ধারা বাতিল করার কথা বলেছেন বেশ কয়েকদিন আগে। রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতার অভাব না থাকলে তা এতদিনে বাস্তবায়নও হয়ে যেত বলে জানিয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar