Home / আদালত / ‘কেন দেড় কোটি টাকা ক্ষতিপূরণ নয় বাসচাপায় আহত নুরুলকে ’

‘কেন দেড় কোটি টাকা ক্ষতিপূরণ নয় বাসচাপায় আহত নুরুলকে ’

হাইকোর্ট রাজধানীর মহাখালীতে বাসচাপায় আহত নুরুল আমিন চৌধুরীকে দেড় কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছে । একইসঙ্গে এ ঘটনায় দায় ও ক্ষতিপূরণ নিরূপণে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে সড়ক ও জনপথ সচিবকে নির্দেশ দিয়েছে আদালত।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ রবিবার রুলসহ এ আদেশ দেন।

অ্যামনেস্টি বেঙ্গলের পক্ষে প্রধান নির্বাহী অধ্যক্ষ ড. রেজিনা বানু এ রিট আবেদনটি দায়ের করেন। তার পক্ষে শুনানি করেন আইনজীবী ড. দেওয়ান এম এ ওবাঈদ হোসেন।

ওবাঈদ হোসেন জানান, জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়। আদালত রুলসহ আদেশ দিয়েছেন।

আইনজীবী জানান, এ ঘটনায় ক্ষয়ক্ষতি এবং দায় নিরূপণে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে সড়ক ও জনপথ সচিবকে নির্দেশ দিয়েছেন।

রিটের বিবাদীরা হচ্ছেন- স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির চেয়ারম্যান, পুলিশের গুলশান জোনের উপকমিশনার, ট্রাফিক পুলিশের উত্তর বিভাগের উপকমিশনার ও বনানী মডেল থানার ওসি, ট্রাফিক পুলিশের সার্জেন্ট মো. মনসুর ও ৬ নম্বর বাসের মালিক (ঢাকা মেট্রো-ব-১১৩০৮৩) মো. নাসির।

গত ১৭ মে রাজধানীর মহাখালীতে ৬ নম্বর বাস (মতিঝিল-বনানী রুট) চাপায় আহত হন নুরুল আমিন চৌধুরী। বাসের চাপায় থেঁতলে যাওয়া পা সংক্রমিত হয়ে তিনি এখন জীবনশঙ্কায় রয়েছেন বলে রিট আবেদনে বলা হয়।

রাজধানীর মহাখালীতে দুই বাসের প্রতিযোগিতার মধ্যে পড়েন তিনি। একটি বাস তার পায়ের ওপর রেখেই পালিয়ে যান চালক। উপস্থিত লোকজন বাস কাত করে তার পা বের করে নিয়ে আসেন। এ ঘটনায় হাঁটুর নিচ থেকে মাংসপেশি খসে পড়ে গেছে। ওইদিন তাকে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্রে (পঙ্গু হাসপাতাল) ভর্তি করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar