Home / আদালত / ‘খালেদা সাজা বাতিল না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না ’

‘খালেদা সাজা বাতিল না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না ’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ১০ বছর ও ৭ বছর কারাদণ্ড হওয়ার ওই সাজা বাতিল না হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন। আজ মঙ্গলবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা ৫ বছর বাড়িয়ে ১০ বছর করেছেন হাইকোর্ট। এরপর এই মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল।
মাহবুবে আলম বলেন, সংবিধান অনুযায়ী কোনো আসামি দুই বছর সাজা পেলেই তার কোনো নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ নেই। সে হিসেবে খালেদার সাজা বাতিল না হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।
অন্যদিকে মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী খুরশিদ আলমও বলেছেন একই কথা। সাংবাদিকদের তিনি বলেন,  জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া প্রধান আসামি  ছিলেন। কিন্তু বিচারিক আদালত প্রধান আসামি খালেদা জিয়াকে পাঁচ বছর সাজা দিয়ে অন্য আসামিদের ১০ বছর করেছিলেন।  এ কারণে আমরা সংক্ষুব্ধ ছিলাম। এরপর আমরা নিন্ম আদালতের রায়ের বিরুদ্ধে রিভিশন আবেদন করেছি। আদালত শুনানি শেষে প্রধান আসামি খালেদা জিয়ার সাজা ১০ বছর করে দিয়েছেন।

এ রায়ের কারণে খালেদা জিয়া আসন্ন নির্বাচনে অংশ নিতে পারবেন না।  আমরা এ রায়ে সন্তোষ প্রকাশ করছি।  রায় স্থগিত হলে নির্বাচনে অংশ নিতে পারবে কি না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা পরে দেখা যাবে। তবে আপাতত তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar