Home / খবর / চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ অধিবেশন

চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ অধিবেশন

এই অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। শুরু হয়েছে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন।

চলতি সংসদের আরেকটি স্বল্পকালীন অধিবেশন হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

রবিবার বিকাল পাঁচটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট সরকারের শেষ বছর চলছে। আগামী ২৮ জানুয়ারি দশম সংসদের পাঁচ বছর পূর্ণ হবে। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগে ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই হিসেবে অক্টোবর মাস থেকে নির্বাচনের দিনক্ষণ গণনা শুরু হবে।

কার্য উপদেষ্টা কমিটি ২২তম বৈঠক

দশম জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র ২২তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশগ্রহণ করেন। কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ.স.ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আগামী ২০ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত ১০ কার্যদিবস চলবে। প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন বন্ধ থাকবে। তবে প্রয়োজনে দিন ও সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

অক্টোবর ২০১৮-তে সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন আহ্বান করা হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত হয়।

২২তম অধিবেশনের জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেয়া হয়েছে। তারা হলেন ইমরান আহমদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব-উল-আলম হানিফ, ফখরুল ইমাম ও নুরজাহান বেগম।

বৈঠকে জানানো হয়, এই অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। সে অনুযায়ী সংসদে পাসের অপেক্ষায় তিনটি, কমিটিতে পরীক্ষাধীন নয়টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে।

এই অধিবেশনে উত্থাপনের জন্য কোনো বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে পূর্বে প্রাপ্ত সাতটি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় একটি, কমিটিতে বিবেচনাধীন তিনটি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন তিনটি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ প্রশ্ন ১৫০৪টিসহ মোট ১৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিশ পাওয়া গেছে।

প্রচলিত রীতি অনুযায়ী এই অধিবেশনের প্রথম বৈঠকে দশম জাতীয় সংসদের দুইজন সংসদ সদস্য-এস এম মোস্তফা রশিদী (১০২ খুলনা ৪) এবং মো. তাজুল ইসলাম (২৬ কুড়িগ্রাম-২) এর মৃত্যুতে সংক্ষিপ্ত আলোচনাসহ শোকপ্রস্তাব গৃহীত হবে এবং সংসদের বৈঠক মুলতবি হবে মর্মে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar