Home / খবর / চালকের লাইসেন্স ‘নাই’ পুলিশের গাড়িতে

চালকের লাইসেন্স ‘নাই’ পুলিশের গাড়িতে

পুলিশের দুটি গাড়িতে চালকের লাইসেন্স থাকার প্রমাণ মেলেনি পরিবহন খাতে নৈরাজ্যের প্রতিবাদে ছাত্র বিক্ষোভে রাজধানীতে। আর এই ঘটনায় ছাত্ররা একটি গাড়ি আটকে রাখে দীর্ঘক্ষণ। অন্য একটি গাড়ির গায়ে রঙ দিয়ে এই কথাটি লিখে দেয়।

গত রবিবার বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর টানা তিন দিন বিক্ষোভে বুধবার বিভিন্ন গাড়ি আটকে চালকের লাইসেন্স আছে কি না সেটি পরীক্ষা শুরু করে শিক্ষার্থীরা। লাইসেন্স না থাকলেই গাড়ির চাবি আটক অরে শিক্ষার্থীরা। কোথাও কোথাও ঘটেছে ভাঙচুরের ঘটনা।

এ সময় ধানমন্ডিতে পুলিশ সদস্যদের বহনকারী বাহিনীটিরই একটি গাড়ি ঠেকিয়ে চালককে লাইসেন্স দেখাতে বলে শিক্ষার্থীরা। কিন্তু চালকের কাছে তা ছিল না। বেলা ১২ টার কিছু পরে ধানমন্ডি হারুন আই হাসপাতালের সামনে এই ঘটনা ঘটে।

পুলিশ ভ্যানটি ডিউটিরত সদস্যদের জন্য খাবার নিয়ে যাচ্ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, কলেজ ইউনিফর্ম পরিহিত এক ছাত্র পুলিশ ভ্যানটিকে আটকে লাইসেন্স দেখতে চান। কিন্তু দেখাতে না পারায় গাড়িটি আটকে রাখা হয়।

দেড় ঘণ্টা আটকে রাখার পর, পুলিশের একটি বড় দল এসে গাড়িটি ছাড়িয়ে নিয়ে যায়।

একই ধরনের ঘটনা ঘটেছে বিমানবন্দর সড়কে। আর্মড পুলিশ ব্যাটালিয়ানের একটি গাড়ি থামিয়ে চালকের লাইসেন্স দেখতে চাইলে তার চালকও ড্রাইভিং লাইলেন্স দেখাতে পারেননি।

এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা পুলিশের গাড়িতে উঠে নানা শ্লোগান দেয়। তারা পুলিশের গাড়িতে বড় কাগজে ‘গাড়ি চালকের লাইসেন্স নাই, আইনের লোক’, ‘লাইসেন্স বিহীন গাড়ি চলবে না’ লিখে তা গাড়ির কাঁচে সেটে দেয়।

এছাড়াও গাড়িটির গায়ে রঙ দিয়ে লিখে দেয়া হয় ‘লাইসেন্স নাই’।

সড়ক দুর্ঘটনার ঘটনায় প্রায়শই আসে অদক্ষ চালকের প্রসঙ্গটি। দেশে যত যানবাহন রয়েছে, লাইসেন্সধারী চালক আছে তার চেয়ে অনেক কম। তার মানে অনুমতি না থাকলেও যানবাহনের স্টিয়ারিং ধরেছে লাখ লাখ চালক।

আর নিরাপদ সড়কের দাবিতে ছাত্ররা যে নয়টি দাবি তুলে ধরেছে, তার মধ্যে লাইসেন্স ছাড়া গাড়ি চালাতে না দেয়ার দাবিটিও আছে। আর মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক নির্দেশনায় লাইসেন্সহীন এবং অপ্রাপ্তবয়স্ক চালকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ আসে।

আর বুধবার থেকে রাজধানীতে সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএ অভিযানও শুরু করেছে। মানিক মিয়া অ্যাভিনিউয়ে অভিযান চালিয়ে লাইসেন্স না থাকার পরও গাড়ি চালানোয় বেশ কয়েকজন চালকের কারাদণ্ডও হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar