Home / আর্ন্তজাতিক / ডলার বাদ ইরান-রাশিয়া বাণিজ্যে

ডলার বাদ ইরান-রাশিয়া বাণিজ্যে

ইরান ফের মার্কিন নিষেধাজ্ঞা আরোপিত হওয়ায় বাণিজ্যে ডলার পরিহারের চেষ্টা করছে। সেই চেষ্টার ফল হিসেবে রাশিয়া ও ইরানের মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে লেনদেনে ডলার বাদ দেয়ার কথা ঘোষণা করেছে মস্কো।

তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাগারিয়ান রাশিয়ার বার্তা সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাৎকারে দ্বিপক্ষীয় বাণিজ্যে ডলারকে পুরোপুরি বাদ দেয়ার কথা নিশ্চিত করেছেন।

লেভান জাগারিয়ান বলেন, রাশিয়া ও ইরান নিজেদের মধ্যকার বাণিজ্যে দু’দেশের জাতীয় মুদ্রা ব্যবহারের যে সিদ্ধান্ত নিয়েছিল তা কার্যকর করা হয়েছে। তবে দু’দেশের মুদ্রা ব্যবহার করা সম্ভব না হলেও ডলার ব্যবহার না করে তারা ইউরো ব্যবহার করছে।

তিনি বলেন, বর্তমানে দ্বিপক্ষীয় বাণিজ্যে ইরানের জাতীয় মুদ্রা রিয়াল এবং রাশিয়ার জাতীয় মুদ্রা রুবল ব্যবহার করা হচ্ছে। মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহারকে রাশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা চালু হলে বৈশ্বিক বাণিজ্যে মার্কিন ডলার পরিহারের ঘোষণা দেয় ইরান। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্যে ডলার বাদ দেয়ার চেষ্টা করছে দুই পক্ষ। এতে নতুন ব্যবস্থা চালুরও ঘোষণা দেয়া হয়েছে। যদিও তা এখনও পুরোপুরি বাস্তবায়ন সম্ভব হয়নি।

২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ছয় জাতি গোষ্ঠির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। তবে ওই চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর উল্লেখ করে তা থেকে নাম প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই ইরানের ওপর সকল নিষেধাজ্ঞা আবারো ফিরিয়ে আনে যুক্তরাষ্ট্র। ইরানের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করতে বিশ্বের বিভিন্ন দেশ ও কোম্পানিকে হুঁশিয়ারি দেন ট্রাম্প। তবে তার এই আহ্বানে সাড়া না দিয়ে ইরানের সঙ্গে কাজ করার ঘোষণা দেয় মার্কিন মিত্র ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য দেশ। তবে তারা কোন পদ্ধতিতে এই চুক্তি বাঁচিয়ে রাখবে তার রূপরেখা এখন পর্যন্ত প্রণয়ন করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar