Home / ফিচার / ‘ধর্মীয় স্কুল বন্ধ সমকামীদের প্রত্যাখ্যান করলে ’

‘ধর্মীয় স্কুল বন্ধ সমকামীদের প্রত্যাখ্যান করলে ’

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সমকামী শিক্ষার্থীদের প্রতি বৈষম্য সৃষ্টি করে এমন ধর্মীয় স্কুল বন্ধের অঙ্গিকার করেছেন। বিবিসি অনলাইনের খবর।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, নতুন আইনে এটি স্পষ্ট করে উচিত যে, যৌনতার ভিত্তিতে যেকোনও বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের বহিষ্কৃত করা ঠিক হবে না।

অস্ট্রেলিয়ার কিছু প্রদেশে সমকামী শিক্ষার্থীদের স্কুলে ভর্তি না করার অনুমতি রয়েছে। চলতি সপ্তাহের শুরুতে ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত একটি প্রতিবেদন সুপারিশের পর দেশটিতে এই বিষয়ে ব্যাপকভাবে বিতর্ক শুর হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, গত বছরে সমলিঙ্গের বিয়ে বৈধতা পায় অস্ট্রেলিয়ায়। বেসরকারি স্কুলগুলোতে সমকামী শিক্ষার্থীদের নিষিদ্ধ করার পদ্ধতিগুলো দেশব্যাপী সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এই ধরনের প্রত্যাখ্যানের অনুমতি দিলে অস্ট্রিলিয়া জুড়ে এই হার বৃদ্ধি পাবে।

বুধবার মধ্য ডানপন্থি লিবারেল-জাতীয় ফ্রন্টের জোটের নেতা মরিসন বলেছেন, এই সুপারিশে সমকামী শিক্ষার্থীদের জন্য কিছু সুরক্ষামূলক ব্যবস্থা রয়েছে। যা অত্যন্ত সতকর্তা ও শ্রদ্ধার সঙ্গে বিবেচনা করা উচিত। কিন্তু শনিবার তিনি স্পষ্ট করে বলেছেন, ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন আইনের অধীনে বৈষম্য করা উচিত হবে না।

তিনি বলেন, ‘সাম্প্রতিক ভুল প্রতিবেদনের প্রেক্ষিতে একটি সামান্য সংশোধন এনে এই বিষয়ে ভ্রান্তি দূর করা দরকার।’

সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইতোমধ্যে যৌনতার ভিত্তিতে বৈষম্যের বিষয়টি নিষিদ্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar