Home / খবর / ‘ফোন অ্যাডিক্ট’ ফেসবুক আসক্তি কাটানোর সহজ উপায়

‘ফোন অ্যাডিক্ট’ ফেসবুক আসক্তি কাটানোর সহজ উপায়

‘ফোন অ্যাডিক্ট’ যারা সারাদিন মোবাইল ফোনের স্ক্রিনে বুঁদ হয়ে থাকেন তাদের বলা হচ্ছে। চিকিৎসকরা এটিকে মানসিক ব্যাধি বলছেন। তাদের মতে, সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে তরুণ প্রজন্মের মানসিক ব্যাধি ও ঘুমের সমস্যা তৈরি হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে মানসিক ব্যাধি ও ঘুমের সমস্যা তৈরি হয়। বন্ধু ও পরিবারের সঙ্গে সময় কাটানোর বদলে সারাক্ষণ ফেসবুক, টুইটার নিয়ে পরে থাকায় বাস্তব জীবনে সম্পর্কের ক্ষতি হচ্ছে বলে মনে করছেন চিকিৎসকরা।

ফেসবুক থেকে দূরে থাকতে চান?
ফেসবুক থেকে পুরোপুরি দুরে থাকার কথা শুনলে অনেকেই হয়তো আঁতকে উঠবেন। অনেকের জন্য হয়ত তা সম্ভবও হবে না। কিছু বিষয় চেষ্টা করে দেখতে পারেন।

প্রথমে একটা মাস ফেসবুক থেকে দূরে থাকুন। কোনো অনুষ্ঠানে গেলেই সেটি সম্পর্কে পোস্ট দেওয়া আপাতত বন্ধ রাখুন। সন্ধ্যা ৬টার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢোকা থেকে বিরত থাকুন। কাজে থাকাকালে নিজের নিউজফিড বা টাইমলাইন থেকে দূরে থাকুন। বিছানায় ঘুমাতে যাওয়ার সময় ফেসবুককে একদমই না বলুন।
কিন্তু এসব না করলে সময় কাটবে কি করে এমনটাই হয়তো ভাবছেন?

এই সময়টুকু বন্ধু-বান্ধব, পরিবারের সঙ্গে কাটান, পছন্দের বই পড়–ন, গান শুনুন, নতুন একটা সিনেমা দেখে ফেলুন, নিজেকে কিছু একটা কাজে ব্যস্ত করুন, পুরনো কোনো শখ আবার মন দিয়ে শুরু করুন, বাইরে থেকে একটু ঘুরে আসুন, বিশ্রাম নিন, বিছানায় অলস ঘুমিয়ে নিন। দেখবেন সময় দিব্যি কেটে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar