Home / আর্ন্তজাতিক / বাংলাদেশ ভবন মঙ্গলবার থেকে খুলে দেওয়া হচ্ছে শান্তিনিকেতনের

বাংলাদেশ ভবন মঙ্গলবার থেকে খুলে দেওয়া হচ্ছে শান্তিনিকেতনের

বাংলাদেশ ভবনের দরজা আগামীকাল মঙ্গলবার থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে উদ্বোধনের চার মাস পর পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী প্রাঙ্গনে তৈরি। সকাল সাড়ে দশটা থেকে চারটার মধ্যে ভবনে প্রবেশ করা যাবে। গতকাল রোববার এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন বাংলাদেশ ভবনের চিফ কো-অর্ডিনেটর অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায়।

তিনি বলেন, আপাতত বাংলাদেশ ও ভারতের সাংস্কৃতিক মৈত্রীর নিদর্শন এই বাংলাদেশ ভবনে প্রবেশ করতে কোনও প্রবেশ মূল্য দিতে হবে না। সঙ্গে রাখতে হবে পরিচয়পত্র। তবে আগামী দিনে প্রবেশ মূল্য দিয়েই বাংলাদেশ ভবনে ঢুকতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তাই বাংলাদেশের পড়–য়াদের একংশ প্রশ্ন তুলেছেন, বিশ্বভারতীর অন্যান্য বিদেশি ভবনে প্রবেশ করতে যেখানে প্রবেশ মূল্য লাগে না সেখানে এক্ষেত্রে প্রবেশ মূল্য নেওয়া হবে কোন যুক্তিতে।

জানা গেছে, বাংলাদেশ সরকার ভবন পরিচালনার জন্য ১০ কোটি রুপি দেবার কথাও ঘোষণা করেছে। ২৫ কোটি রুপিতে সম্পূর্ণভাবে বাংলাদেশের অর্থায়নে তৈরি এই দ্বিতল ভবনটি গত ২৫শে মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে উদ্বোধন করেছিলেন। তবে বেশকিছু ক্রুটি ধরার পড়ায় বাংলাদেশ ভবন বন্ধ রাখা হয়েছিল। বাংলাদেশ ভবনে রয়েছে একটি মিউজিয়াম, একটি লাইব্রেরি ও একটি আধুনিক অডিটোরিয়াম। মিউজিয়ামে রয়েছে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং রবীন্দ্রনাথের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নানা তথ্য।

রয়েছে বাংলাদেশের বেশকিছু পুরাতাত্ত্বিক সংগ্রহও। বাংলাদেশে থাকাকালীন রবীন্দ্র্র্রনাথের ব্যবহৃত কিছু অমূল্য সামগ্রীও মিউজিয়ামে রাখা রয়েছে। এক টুকরো বাংলাদেশের মুখোমুখি হওয়া যাবে বাংলাদেশ ভবনে প্রবেশ করলে। তবে ভবনের ভিতরে ছবি তোলা নিষিদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar