Home / খবর / বিএসএমএমইউতে প্রথমবারের মতো সফল লিভার প্রতিস্থাপন

বিএসএমএমইউতে প্রথমবারের মতো সফল লিভার প্রতিস্থাপন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে (ট্রান্সপ্ল্যান্ট) সফল অস্ত্রোপচার সম্পন্ন করেছে । সোমবার ২০ বছর বয়সী যুবকের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে এ সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়।

আজ বিএসএমএমইউয়ের মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, গতকাল সোমবার ওই যুবকের লিভার প্রতিস্থতাপনের ঘোষণা দেয়া হয়। এরপর আজ সকালে তা সম্পন্ন হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক ডাক্তার শাহানা আক্তার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আতিকুর রহমান, হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার মো. জুলফিকার রহমান খানসহ ওই বিভাগের চিকিৎসক দলিল এনেসথেসিয়া, ক্যান আলসো জিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আক্তারুজ্জামানসহ অন্যান্য চিকিৎসকরা এ সময় উপস্থিত ছিলেন।

লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেছেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচান্দ্র মেননসহ তার চিকিৎসক দল।

আজ ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগীকে প্রথমে অ্যানেসথেসিওলজিস্ট দিয়ে অজ্ঞান করা হয়। প্রস্তুতি থেকে শুরু করে মোট ১৮ ঘণ্টা সময় লাগে। মোট ৬০ জনের টিম ঐতিহাসিক অস্ত্রোপচারে অংশ নেন।

রোগীকে মোট ২০ ব্যাগ রক্ত দেয়া হয়। এ রক্ত দেন ডাক্তাররা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অস্ত্রোপচার সম্পর্কে সার্বক্ষণিক খোঁজ-খবর নেন বলে জানান বিএসএমএমইউ ভিসি। তিনি আরও বলেন, রোগীর জ্ঞান ফিরেছে। চোখ মেলে তাকিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar