Home / খবর / মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নয় ৭ জুন অস্বীকারকারীরা : কাদের

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নয় ৭ জুন অস্বীকারকারীরা : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মন্তব্য করেছেন ঐতিহাসিক ছয় দফা দিবসকে যারা অস্বীকার করে তারা মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ বিশ্বাস করে না ।

শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর এ কথা বলেন তিনি।

১৯৬৬ সালের ৭ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা হয়। এই দিনটি বাংলার স্বাধিকার আন্দোলনকে স্পষ্টত নতুন পর্যায়ে উন্নীত করে। আর এ ছয় দফার মধ্য দিয়েই বাঙালির স্বাধিকার আন্দোলন স্বাধীনতা সংগ্রামে রূপ নেয়।

ঐতিহাসিক এই দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে শ্রদ্ধা জানানো শেষে ওবায়দুল কাদের বলেন, ‘স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন একই সূত্রে গাঁথা ছয় দফা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। ৭ জুনের হরতাল এবং পরবর্তীতে ঊনসত্তরের বিক্ষুব্ধ বাংলার গণবিস্ফোরণ এগারো দফা আন্দোলন। এগারো দফা ছিল ছয় দফাভিত্তিক এগারো দফা। এরপর নির্বাচন, ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ। এর মধ্য দিয়ে জাতীয় মুক্তি সংগ্রামের ডিসেম্বরে বিজয়।

ঐতিহাসিক এই দিনটি যারা অস্বীকার করে তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সরকার অসাম্প্রদায়িক চেতনার দেশ গড়তে কাজ করছে মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, ৭ জুনের পথ ধরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি। আজ আমাদের মুক্তির সংগ্রামের কান্ডারি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar