Home / আদালত / যুদ্ধাপরাধ: জামালপুরের ৮ জনের বিচার শুরু

যুদ্ধাপরাধ: জামালপুরের ৮ জনের বিচার শুরু

9ঢাকা: একাত্তরের যুদ্ধাপরাধ মামলায় জামালপুরের অ্যাডভোকেট শামসুল হকসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন ট্রাইব্যুনাল এবং এ মামলায় সূচনা বক্তব্য উপস্থাপনের জন্য আগামী ১৮ নভেম্বর ধার্য করা হয়েছে। অভিযোগ গঠনের মধ্যে দিয়ে এই ৮ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

বিচারক মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সোমবার এ আদেশ দেন।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন প্রসিকিউটর মোকলেছুর রহমান। অপরদিকে আসামীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী তামিম। মামলার আট আসামির মধ্যে অ্যাডভোকেট শামসুল হক এবং এস এম ইউসুফ আলী কারাগারে অঅটক রয়েছেন।

এ মামার ৬ জন আসামী পলাতক রয়েছেন। এরা হলেন- আলবদর বাহিনীর উদ্যোক্তা মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আব্দুল হান্নান, মো. আব্দুল বারী, মো. হারুন ও মো. আবুল কাসেম।

এর আগে গত ৭ অক্টোবর অভিযোগ গঠনের জন্য আজকের দিন ধার‌্য করেছিলেন ট্রাইব্যুনাল।

গত ২৯ এপ্রিল এ আট আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। গত ২২ জুলাই পলাতক জামালপুরের ৬ রাজাকারকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল।

এর আগে গত ১৯ এপ্রিল এ আট আসামির বিরুদ্ধে সুনির্দিষ্ট ৫টি ঘটনায় আনুষ্টানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। আসামিদের বিরুদ্ধে রয়েছে মুক্তিযুদ্ধকালীন হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন ও গুমের সুনির্দিষ্ট অভিযোগ।

এদিকে, গত ২৪ মার্চ রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ৮ রাজাকারের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। ৯২ পৃষ্ঠার মূল তদন্ত প্রতিবেদনসহ ৫৯৬ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে বিভিন্ন ধরনের সাক্ষ্য-প্রমাণ, দলিল ও ডকুমেন্টস রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar