Home / খবর / শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মিত হয়নি একটি ভবনও

শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মিত হয়নি একটি ভবনও

এমন ভবন একটিও নেই বন্দরনগরী চট্টগ্রামে শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মাণ করা হয়েছে । এরমধ্যে আগুনের ঝুঁকিতে রয়েছে প্রায় ৯৭ ভাগ ভবন। ভুমিকম্পসহ বিভিন্ন দুর্যোগের ঝুঁকিতে রয়েছে সবকটি ভবন। এমন তথ্য দিয়েছে ফায়ার সার্ভিস।

আজ সকালে ফায়ার সার্ভিসের আটটি টিম নগরীর কাজীর দেউরি, জামালখান, লালখান বাজার, ওয়াসা, জিইসির মোড়সহ বেশ কয়েকটি স্থানের ভবন পরিদর্শন শুরু করে। এরপর সাংবাদিকদের এ তথ্য দেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের সহকারী পরিচালক জসিম উদ্দিন।

তিনি জানান, বহুতল ভবন নির্মাণের অনুমতি দেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ২০১৮ সাল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত আমরা জরিপ করে দেখেছি নগরীর ৯৩ শতাংশ ভবনের অনাপত্তি পত্র নেই। ৯৭ শতাংশ ভবনের অগ্নিনিরাপত্তা বিষয়ক ছাড়পত্র ও নিশ্চিতের ব্যবস্থা নেই।
এ সংক্রান্ত প্রশিক্ষণও নেই ভবনের বাসিন্দাদের। এ হিসেবে বলতে গেলে, শতভাগ বিল্ডিং কোড মেনে নির্মিত ভবন একটিও নেই চট্টগ্রামে।
তিনি আরো জানান, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩ অনুযায়ী ছয় তলার বেশি উচ্চতার ভবন নির্মাণ করতে হলে তিন স্তরের অগ্নিনিরাপত্তা পদ্ধতি অনুসরণ করতে হবে। এর নিচে হলে দুই স্তরের অগ্নিনিরাপত্তা পদ্ধতি অবলম্বন করতে হবে। তবে এর আগে ফায়ার ফাইটিং ফোর পরিকল্পনা অনুযায়ী ভবনের স্থায়ী অগ্নি নির্বাপন ব্যবস্থা, জরুরি নির্গমণ সিঁড়ি, ফায়ার লিফট, ফায়ার কমান্ড স্টেশন স্থাপনের বিষয়টি নিশ্চিত করতে হবে। এরপর ফায়ার সার্ভিস সেখানে বসবাসের জন্য ছাড়পত্র দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar