Home / খেলা / ‘ সবসময় জয়ের চিন্তা বোকামি সিনিয়রদের উপর নির্ভর করে’

‘ সবসময় জয়ের চিন্তা বোকামি সিনিয়রদের উপর নির্ভর করে’

বাংলাদেশের গায়ানায় শেষ মুহূর্তের ব্যর্থতায় সিরিজ নিশ্চিত হলো না । সহজ ম্যাচকে কঠিন করে হাতের মুঠোয় থাকা জয় ওয়েস্ট ইন্ডিজকে উপহার দিয়ে দিলো মাশরাফি বিন মর্তুজার দল। এমন হারে পুরো ক্রিকেট অঙ্গনের পাশাপাশি হতাশ বাংলাদেশ জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। সিনিয়রদের উপর নির্ভর করে সবসময় জয়ের চিন্তা করাটা বোকামি বলেই মনে করেন এই ‍তরুণ ক্রিকেটার।

বলা চলে অনেকদিন থেকেই মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহ এই পাঁচজন কান্ডারির উপর নির্ভর করে চলছে বাংলাদেশ ক্রিকেট। এই পাঁচজন সিনিয়রই হলেন বাংলাদেশ ক্রিকেটের ‘মাইটোকন্ড্রিয়া’ অর্থাৎ সকল শক্তির উৎসহ। তাহলে প্রশ্ন থেকেই যায় যে বাকিরা কি শুধু জায়গা পুরণের জন্য এসেছেন?

পুরোনো ইতিহাস বাদ দিলে গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামের ম্যাচ গুলো অন্তত তাই বলে। টেস্টের ভরাডুবির পর প্রথম ওয়ানডেতে সিনিয়রদের কাঁধেই ভর করে জয় পায় বাংলাদেশ। ফের দ্বিতীয় ওয়ানডেতেও সিনিয়রদের উপর নির্ভর করে তীরের কাছেই পৌঁছে যায় টাইগারদের জয়ের তরী। কিন্তু সিনিয়ররা সাজঘরে ফিরলে বাকি কাজটুকু সারতেই ব্যর্থ জুনিয়ররা। কাল সমীকরণটা যখন শেষ ৬ বলে দরকার ৮। ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরেন মুশফিক। বাকি সময়ে দলকে জিতানোর সহজ সমীকরণ মেলাতে ব্যর্থ উঠতি তারকা মোসাদ্দেক হোসেন। দলের এমন গুরুত্বপূর্ণ সময়েটাতে চারটি বল নস্ট করে নিয়েছেন কেবল তিনরান। আর তাতেই পরাজয়ের সাগরে ডুবেছে বাংলাদেশ।

বারবার তরুণদের এই ব্যর্থতা যে শুধু ক্রিকেট অঙ্গনই হতাশ তা নয়। ক্রিকেটবোদ্ধাদের পাশাপাশি বেশ হতাশ উঠতি তারকারাও। নিজেদের ভুল গুলো কাটিয়ে ফেরার চেষ্টায় মরিয়া তারাও। কিন্তু মিলছে না এর থেকে বের হওয়ার কোনো পন্থা। কারণ দেশের হয়ে প্রতিনিধিত্ব করতেই তারা পা রেখেছে ক্রিকেট অঙ্গনে। আর টিকে থাকতে হলে যে চাই পারফর্ম।

গায়নায় দ্বিতীয় টেস্টের বেশ হতাশ টাইগার ক্রিকেটার নুরুল হাসান সোহান। খানিকটা চিন্তিত জুনিয়র পারফর্মম্যান্স এবং দলের ভবিষ্যৎ নিয়ে। এই প্রসঙ্গে তার প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি বলেন,‘আসলে প্রতিদিন সিনিয়রদের উপর নির্ভর করে জয়ের কথা চিন্তা করাটা বোকামি হবে। এখন যেই পরিস্থিতি আমরা জুনিয়ররা যদি সিনিয়রদের পাশাপাশি সাপোর্ট দিয়ে স্টেপ আপ না করতে পারি তাহলে এখান থেকে ওভারকাম করা একটু কষ্টকর।’

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পারফর্ম করছেন নুরুল হাসান সোহান। মমিনুল হকের নেতৃত্বে আয়ারল্যান্ড ‘এ’ দলের সাথে সিরিজ খেলতে ২৮ তারিখ ভোরে দেশ ছাড়বে সোহানরা। ইঞ্জুরি কাটিয়ে ‘এ’ দলের হয়ে মাঠে ফিরতে যাচ্ছেন ফাস্ট বোলার তাসকিন আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar