ব্রেকিং নিউজ
Home / খবর / ‘সরকার নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী নৌপথ খনন করছে ’

‘সরকার নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী নৌপথ খনন করছে ’

নির্বাচনী ইশতেহার অনুযায়ী ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন। নদীমাতৃক বাংলাদেশের নৌপথ সংকুচিত হয়ে যাচ্ছিল। আগের সরকারগুলো নৌপথের উন্নয়নে কাজ করেনি। বর্তমান সরকার নৌপথের উন্নয়নে পদক্ষেপ নিয়েছে। দেশের মানুষের প্রতি ভালোবাসা, মমত্ববোধ ও কর্তব্যবোধ থেকে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এসব পদক্ষেপ নিয়েছেন। তার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী রবিবার শিমুলিয়ায় বিআইডব্লিউটিএ’র ড্রেজার বেইজ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিআইডব্লিউটিএ’র বহরে বঙ্গবন্ধুর সময় সাতটি ড্রেজার ছিল। ২০০৯ সালের পরে বিআইডব্লিউটিএ’র বহরে ২৮টি ড্রেজার যুক্ত হয়েছে; আরও ১০টি ড্রেজার শিগগির যুক্ত হবে।

খালিদ বলেন, সরকারি-বেসরকারি মিলে বতর্মানে দেশে ২০০টির মতো ড্রেজার রয়েছে। বিআইডব্লিউটিএতে ড্রেজিং শাখায় দুই হাজার ৫০০ জনবল কাজ করছে। নৌপথ খননের বিশাল কর্মযজ্ঞ সম্পাদনে ৫০০টি ড্রেজার প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের আলোকবর্তিকা। বঙ্গবন্ধুর আদর্শ ও রক্তের উত্তারাধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত দেশ ও দিনবদলের সনদ বাস্তবায়নে কাজ করছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে পদ্মা সেতু আজ বাস্তব রূপ দিতে যাচ্ছে। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে; এর মাধ্যেমে বিশ্বে বাঙালি জাতির সম্মান বৃদ্ধি পেয়েছে। সবাইকে ঐক্যবদ্ধভাবে এ ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা ধরে রাখতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে, লৌহজং উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গনি তালুকদার ও সাধারণ সম্পাদক আবদুর রশিদ সিকদার প্রমূখ।

শিমুলিয়া এলাকায় বিআইডব্লিউটিএ’র স্থাপনাগুলোর যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য শিমুলিয়ায় ড্রেজার বেইজ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। ২২.২৩ কোটি টাকা ব্যয়ে এবছরের ডিসেম্বরের মধ্যে ড্রেজার বেইজটি নির্মিত হবে। ড্রেজার বেইজের উল্লেখযোগ্য কাজের মধ্যে হলো: চারতলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন এবং চারতলা বিশিষ্ট আরেকটি ডরমেটরি ভবন।

প্রসঙ্গত, স্বাধীনতা পর বিআইডব্লিউটিএ’র বহরে একটি ড্রেজার বেইজ ছিল। শিমুলিয়াসহ দেশে নতুন ১০টি ড্রেজার বেইজ স্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar