Home / এনজিও / সেভ দ্য চিলড্রেনের শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আহ্বান

সেভ দ্য চিলড্রেনের শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আহ্বান

লন্ডনভিত্তিক শিশু অধিকার সংগঠন সেভ দ্য চিলড্রেন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে। সংগঠনটি শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। পাশাপাশি আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারকে অনুরোধ করেছে তারা।

শুক্রবার এক বিবৃতিতে এ আহ্বান জানায় সংগঠনটি। এতে বলা হয়, দ্রুতগামী বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে ২৯শে জুলাই থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। ঢাকার স্কুল ও কলেজগুলোর শিক্ষার্থীরা মহাসড়ক দখলে নিয়ে সহপাঠী নিহতের ঘটনায় দোষীদের সর্বোচ্চ শাস্তি ও নিরাপদ সড়কের দাবি জানিয়ে আসছে।

গত দু’দিনে এ বিক্ষোভ রাজধানী ঢাকার বাইরে অন্য শহরগুলোতেও ছড়িয়ে পড়েছে।

সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে সেভ দ্য চিলড্রেন বলেছে, এ ধরনের মৃত্যু মেনে নেয়া যায় না। আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংগঠনটি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। বলেছে, শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার জন্য সরকারের যথাযথ পদক্ষেপ নেয়া উচিত। ওই দুর্ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া  উচিত। সেভ দ্য চিলড্রেন বিবৃতিতে বলেছে, জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন অনুযায়ী মতামত ব্যক্ত করা ও বিক্ষোভ দেখানোর অধিকার শিশুদের রয়েছে। তাদের মতামতকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। সহপাঠী হারানোর বেদনা শিশুদের রাস্তায় নামিয়েছে। কিন্তু এর মাধ্যমে তারা নিজেদের ঝুঁকির মধ্যে ফেলেছে। আমরা তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই। পাশাপাশি বিক্ষোভ দেখানোর কারণে কোনো শিশু যেন ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar