Home / খবর / ২৩ ওষুধ প্রত্যাহারের নির্দেশ ৬ কোম্পানির

২৩ ওষুধ প্রত্যাহারের নির্দেশ ৬ কোম্পানির

ওষুধ প্রশাসন অধিদফতর চীন থেকে আমদানি করা ‘ভালসারটান’ কাঁচামাল দিয়ে তৈরি ছয় ফার্মাসিউটিক্যালস কোম্পানির ২৩ প্রকারের ওষুধ প্রত্যাহারের নির্দেশ দিয়েছে।

গত রবিবার ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) রুহুল আমিন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

ছয়টি কোম্পানি হলো- ইনসেপটা ফার্মাসিউটিক্যালস, পপুলার ফার্মাসিউটিক্যালস, দি একমি ল্যাবরেটরিজ, ড্রাগ ইন্টারন্যাশনাল, রেনাটা ইন্টারন্যাশনাল ও হেলথকেয়ার ইন্টারন্যাশনাল।

চিঠিতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তাদের সাত দিনের মধ্যে ঝুঁকিপূর্ণ ওষুধগুলো কোনও ফার্মেসিতে পাওয়া গেলে তা সিলগালা করে পরিমাণ উল্লেখসহ সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান/নিকটস্থ ডিস্ট্রিবিউশন চ্যানেল/প্রতিনিধিকে ফার্মেসি থেকে তা সংগ্রহের নির্দেশ দেয়া হয়েছে।

এ সম্পর্কে রুহুল আমিন বলেন, চীন থেকে আমদানি করা ভালসারটান নামক কাঁচামালে কার্সিনোজেনিক এজেন্ট এনডিএমএ (এন-নাইট্রোসোডিমেথিলামাইন) শনাক্ত হওয়ায় ওই কাঁচামালে উৎপাদিত ওষুধ বাজার হতে এএমএ, ইউএসএফডিএসহ ২৩টি ওষুধ প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে।

বাজার থেকে যেসব ওষুধ প্রত্যাহারের নির্দেশ

ইনসেপটা কোম্পানির উৎপাদিত আমলোসারটিন (৫/৮০ ট্যাবলেট) নামক ওষুধটির বিভিন্ন ব্যাচের ১৮০৬২ থেকে ১৮০৭৫ পর্যন্ত।

একমি কোম্পানি উৎপাদিত সব ব্যাচের ভালটিন ৮০ এমজি ট্যাবলেট, ভালটিন ১৬০ এমজি ট্যাবলেট, কো-ভালটিন ৫/৮০ এমজি ট্যাবলেট, কো-ভালটিন ৫/১৬০ এমজি ট্যাবলেট।

পপুলারের বিভিন্ন ব্যাচে উৎপাদিত এমলোভাস ভিএস ৫/৮০ ট্যাবলেট, এমলোভাস ভিএস ৫/১৬০ ট্যাবলেট, এমলোভাস ভিএস ১০/১৬০ ট্যাবলেট, ভালভাস এইচসিটি ১০/১৬০/২৫ ট্যাবলেট।

ড্রাগ ইন্টারন্যাশনালের বিভিন্ন ব্যাচে উৎপাদিত এভি-৫ ট্যাবলেট, এভি-১০ ট্যাবলেট, এভি-৫/৮০ ট্যাবলেট, কার্ডিভাল ৮০ ট্যাবলেট।

রেনাটা কোম্পানির ভালডিপিন এফসি ৮০ এমজি ও ১৬০ এমজি ট্যাবলেট, ভালজিডি এফসি (১৬০ গ্রাম+১২ দশমিক ৫ মিলিগ্রাম ট্যাবলেট), ভালজিডি এফ সি (৮০ গ্রাম+ ১২ দশমিক ৫ মিলিগ্রাম ট্যাবলেট)।

এ ছাড়া হেলথ কেয়ারের ডিসিস ৮০ মিলিগ্রাম (এফসি) ট্যাবলেট, ডিসিস ১৬০ মিলিগ্রাম (এফসি) ট্যাবলেট ও ডিসিস প্লাস ৮০/১২ দশমিক ৫ মিলিগ্রাম (এফসি) ট্যাবলেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar