Home / খবর / ৯ সংস্থার অনুমতি বাতিল চায় আ.লীগ নির্বাচন পর্যবেক্ষণে

৯ সংস্থার অনুমতি বাতিল চায় আ.লীগ নির্বাচন পর্যবেক্ষণে

আওয়ামী লীগ নির্বাচন কমিশনের (ইসি) কাছে দাবি জানিয়েছে বিএনপি-জামায়াতের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে নয়টি দেশীয় সংস্থার নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি বাতিলের জন্য । দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম নির্বাচন কমিশনের কাছে এই দাবি জানান।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ে জাতীয় নির্বাচনের বিভিন্ন তথ্যাদি জানাতে স্থাপিত মিডিয়া সেন্টারের উদ্ধোধন করেন এইচ টি ইমাম। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগ নেতা।

আওয়ামী লীগ যে নয়টি দেশীয় সংস্থার নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি বাতিলের দাবি করেছে সেগুলো হলো- ডেমোক্রেসী ওয়াচ, খান ফাউন্ডেশন, লাইট হাউজ, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ, জাগরণী চক্র ফাউন্ডেশন, নবলোক, কোষ্ট ট্রাস্ট, শরিয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি ও নোয়াখালী রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি।
এইচ টি ইমাম বলেন, ‘গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)’র ৯১/সি ধারা লংঘন করে বিএনপি-জামায়াতের সঙ্গে সম্পৃক্ত অথবা তাদের লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি সমর্থনকারী ও সহানুভূতিশীল ১১টি স্থানীয় সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দেওয়া হয়েছে।’

‘তার মধ্যে ৯টি সংস্থা মোট ১৪০টি সংসদীয় আসনে মোট ৬৫৮৫ জন পর্যবেক্ষককে পাঠাচ্ছে। যারা প্রায় সকলেই বিএনপি-জামায়াতের সক্রিয় রাজনৈতিক কর্মী। এই নির্বাচন নিয়ে বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের অংশ হিসেবেই এটি করা হয়েছে। আমরা আরপিওর ৯১সি অনুচ্ছেদের বিধানের আলোকে ৯টি সংস্থার পর্যবেক্ষণ  অনুমতিপত্র বাতিল করার দাবি করছি।’

বিদেশী পর্যবেক্ষক সংস্থা আনফ্রেলের বিষয়ে ইমাম বলেন, ‘যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা আনফ্রেলের বাংলাদেশ চ্যাপ্টারের প্রতিনিধি বিএনপি-জামায়াত জোট সরকারের আমলের ডেপুটি এটর্নি জেনারেল আদিলুর রহমান শুভ্র। তিনি সরাসরি বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।’
‘তা স্বত্বেও যাচাই বাছাই করে আনফ্রেলের ৬ পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।’

‘কোনো রাষ্ট্র কি তার দেশের আইন লঙ্ঘন করে বিদেশী কোনো ব্যক্তিকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দেবে?’ এই প্রশ্নও রাখেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইমাম।
এই সময় আওয়ামী লীগের মিডিয়া উপ-কমিটির সদস্য সচিব কাশেম হুমায়ুন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, কবি তারেক সুজাত প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar