Home / লাইফ স্টাইল / কাজের সময় গান শোনা কী ঠিক?

কাজের সময় গান শোনা কী ঠিক?

কাজের সময় গান শোনা কী ঠিক? এমন প্রশ্নের জাবাবে ভিন্ন মত পাওয়া যা। গান শোনলে অনেকের মন ভাল থাকে। আবার অনেকের বেলায় গানে তেমন আগ্রহ নেই।

গান শোনা নিয়ে বিজনেস ইনসাইডার’র এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছু মানুষ কাজের সময় গান শোনলে কর্মে তাদের উৎপাদনশীলতা বাড়ে।

আবার এমন অনেকে আছেন, যারা গান শুনতে গিয়ে কাজে মনোযোগ দিতে পারেন না। তবে এই নিয়ে গবেষণায় যা বলা হয়েছে-

যারা কর্মস্থলে গান শুনতে পছন্দ করেন। তারা মনে করেন, অফিসের কোলাহোল যেন তাদের মনোযোগ নষ্ট করতে না পারে সে জন্যই তারা গান শোনেন।

এ ছাড়া মেজাজ-মর্জি ভালো রাখা এবং আভ্যন্তরীণ চিন্তার প্রক্রিয়া নির্বিঘ্ন রাখার ক্ষেত্রেও গান বেশ সহায়ক ভুমিকা পালন করে। আবার অনেকে মনে করেন, গান তাদের কাজে মনোযোগের ব্যাঘাত ঘটায়। বিশেষ করে যখন বিশেষ চাহিদাপূর্ণ কাজ করা হয় তখন গান তাদের মনোযোগ নষ্ট করে।

তবে কেউ মনে করেন, সংগীত নিজেই কাজে মনোযোগের ক্ষেত্রে একটি বাধা স্বরুপ। তা সত্ত্বেও সংগীত কাজে মনোযোগের বাধাগুলো সীমিত ও সহজ করে আনতে এবং বাধাগুলোর সুব্যবস্থাপনা করতে সক্ষম।

এই বিতর্ক নিয়ে গবেষকরা মোট ১৮৮ জন স্নাতক শিক্ষার্থীর ওপর একটি গবেষণা চালান। ওই গবেষণায় দেখা গেছে, লোকে যখন সুখী সংগীত শোনেন, তখন তারা পুরো গ্রুপের জন্য উপকারী ধরনের আচরণ করার প্রবণতা প্রদর্শন করেন।

অর্থাৎ সুখী সংগীত তাদেরকে অনেক বেশি সহযোগিতামূলক করে তোলে। আর কোনো সংগীত না শুনলে বা অসুখী গান শোনার ফলে এর উল্টো প্রভাব পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar