Home / খবর / দেখা হতে পারে ট্রাম্পের সঙ্গে সৌদির পথে শেখ হাসিনা

দেখা হতে পারে ট্রাম্পের সঙ্গে সৌদির পথে শেখ হাসিনা

সৌদি আরবের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগ দিতে । শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি ঢাকা ত্যাগ করে। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সঙ্গে শেখ হাসিনার সাক্ষাতের সম্ভাবনা রয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

বিশ্বের বিভিন্ন দেশের নেতারা আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে অংশ নিতে সৌদি আরব যাচ্ছেন। সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলার উপায় বের করতে আগামীকাল রবিবার কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। মুসলিম দেশের নেতাদের সঙ্গে এতে যোগ দিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওখানেই ট্রাম্পের সঙ্গে হাসিনার সাক্ষাতের সম্ভাবনা দেখছে ঢাকা ও রিয়াদের কূটনৈতিক সূত্রগুলো।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ় অবস্থান ও এই বৈশ্বিক সমস্যা মোকাবেলায় বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরবেন হাসিনা।

সূত্রগুলো বলছে, মূল অনুষ্ঠানের সাইডলাইনে ট্রাম্পের সঙ্গে হাসিনার সংক্ষিপ্ত দ্বিপাক্ষিক বৈঠকের জন্য বাংলাদেশের তরফ থেকে একটা চেষ্টা রয়েছে। তবে বৈঠকের ব্যাপারে এখনো নিশ্চয়তা দিতে পারেননি রিয়াদের এক বাংলাদেশি কূটনীতিক।

তবে সম্মেলনের ফাঁকে ট্রাম্প বা অন্য কোন বিশ্বনেতার সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী সম্ভাবনার কথা নাকচ করেননি। বৃহস্পতিবার এ প্রসঙ্গে তিনি শুধু বলেন, ‘দেখা যাক।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম জানান, সৌদি বাদশাহ এবং পবিত্র দুই মসজিদের খাদেম সালমান বিন আব্দুল আজিজ আল সাউদের আমন্ত্রণে চারদিনের সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী। আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলন ছাড়াও সফরকালে মক্কায় উমরাহ্ পালন করবেন এবং মদিনায় মহানবী হজরত মোহাম্মদ (স.) এর রওজা মোবারক জিয়ারত করবেন মেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*