Home / অন্যান্য / মহানবমী ও শুভ বিজয়া

মহানবমী ও শুভ বিজয়া

Durga-Puja-Wallpaper-Free-Download-4শারদীয় দুর্গাপূজার চতুর্থ দিন আজ। পাঁচদিন ব্যাপী শারদীয় দুর্গোৎসব এবার শেষ হচ্ছে চার দিনে।

তিথি অনুযায়ী বৃহস্পতিবার সকাল ৭টা ৩৩ মিনিট ০৭ সেকেন্ডের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর মহানবমী বিহিত পূজার পর রাত ৯টা ৫৭ মিনিট ২১ সেকেন্ডের মধ্যে দুর্গাদেবীর বিজয়া দশমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। বিজয়া দশমী বিহিত পূজার পর মঙ্গল ঘটে দর্পণ বিজর্সনের মধ্য দিয়ে পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হবে। আজ পূজার আনুষ্ঠানিকতা শেষ হলেও পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্ত অনুসারে সারা দেশে প্রতিমা বিসর্জন হবে শুক্রবার।

দেবীর মহানবমী বিহিত পূজার মধ্য দিয়ে দিনটির সূচনা হবে।  গতকাল মহাষ্ঠমীতে অনুষ্ঠিত হয় কুমারীপূজা এবং সন্ধিপূজা। আজ তৃতীয় দিনের মতো পূণ্যর্থীরা অনন্ত শক্তির আঁধার দুর্গার শ্রীচরণে পুষ্পাজলী অর্পণ করবেন। আজ সব পূজামণ্ডপে ভক্তরা মহামায়া দুর্গাদেবীকে প্রণাম করে সকল অশুভ শক্তির কবল থেকে মুক্তির জন্য প্রার্থনা করবেন। সবার কণ্ঠে উচ্চারিত হবে সামাজিক ‘রাবণ’শক্তিকে পরাভূত করার বাসনা।

এর আগে গতকাল বুধবার সারা দেশে মহাসমারোহে উদযাপিত হয়েছে দুর্গাপূজার মহাষ্টমী। রাজধানীর প্রধান পূজামণ্ডপগুলোতে ঢাকের বোল আর মানুষের উপচেপড়া ভিড় দেখার মতো ছিল। গতকাল একই দিন রামকৃষ্ণ মঠ ও মিশনে অনুষ্ঠিত হয় ‘কুমারীপূজা’। কুমারীপূজা মাতৃরূপে ইশ্বরেরই একটি আরাধনা। কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে তাতে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করাই কুমারী পূজা।

ধর্মমতে, দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে মর্ত্যে আসার জন্য মহালয়ার দিন যাত্রা শুরু করেন। আর বিজয়া দশমীতে সন্তানদের নিয়ে স্বর্গে ফিরে যান। এ বছর দেবী দুর্গা ঘোড়ায় মর্ত্যে এসেছিলেন, আর দোলায় করে ফিরে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*