Home / আর্ন্তজাতিক / জাতিসংঘের ত্রাণ সহায়তার আহ্বান রোহিঙ্গাদের জন্য ৭ কোটি ৭০ লাখ ডলার

জাতিসংঘের ত্রাণ সহায়তার আহ্বান রোহিঙ্গাদের জন্য ৭ কোটি ৭০ লাখ ডলার

৭ কোটি ৭০ লাখ ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ মিয়ানমারে নির্যাতন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জরুরি ত্রাণ সহায়তার জন্য । জাতিসংঘের হিসাব মতে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে ২ লাখ ৯০ হাজার রোহিঙ্গা। আর এদের সহায়তা দেয়ার জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজন ৭ কোটি ৭০ লাখ ডলার। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথ জানিয়েছে জাতিসংঘ।
রোহিঙ্গা শরণার্থীদের জন্য জাতিসংঘ সংস্থাগুলো এবং আন্তর্জাতিক এনজিও’গুলোর সমন্বিত নতুন এই পরিকল্পনায় ২০১৭ সালের শেষ পর্যন্ত আনুমানিক ৩ লাখ মানুষকে জীবন ধারণের প্রয়োজনীয় সেবা দেয়া যাবে বলে আশা করা হচ্ছে।
ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিনস বলেন, সাম্প্রতিক এই সঙ্কটের আগেই সংস্থাগুলো কাজ করছিল। কিন্তু শরণার্থীদের ঢলে সেবা দেয়ার বিদ্যমান ব্যবস্থা তাল মেলাতে পারছে না।
তিনি আরো বলেন, নতুন আসা রোহিঙ্গাদের সহায়তা দেয়ার জন্য জরুরিভাবে ৬০ হাজার নতুন আশ্রয়কেন্দ্র স্থাপন প্রয়োজন। এছাড়া প্রয়োজন খাবার, বিশুদ্ধ পানিসহ বিশেষায়িত মানসিক সাস্থ্য সেবা এবং যৌন সহিংসতা থেকে বেচে আসাদের জন্য সহায়তা।
রবার্ট ওয়াটকিনস আরো জানিয়েছেন, জাতিসংঘের সেন্ট্রাল এমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ) ইতিমধ্যে ৭০ লাখ ডলার বরাদ্দ করেছে। এই অর্থ দিয়ে আনুমানিক ৭৫হাজার মানুষের জরুরি সেবা দেয়া সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*