Home / আর্ন্তজাতিক / মিয়ানমারকে তৈরি করতে হবে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার পরিবেশ

মিয়ানমারকে তৈরি করতে হবে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার পরিবেশ

মিয়ানমারকে নির্যাতন-নিপীড়ন বন্ধ করে রোহিঙ্গাদের ফেরত নেয়ার পরিবেশ তৈরী করতে হবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি বলেছেন । কারণ এ সহিংসতার জন্য তারাই দায়ী। রোহিঙ্গা শরণার্থীদের অবশ্যই নিজদেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।

রোববার দুপুরে কক্সবাজারস্থ ইউএনএইচসিআর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে ফিলিপ গ্র্যান্ডি বলেন, মিয়ানমারে সহিংস ঘটনার পর বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের অনুপ্রবেশে কোন বাধা দেয়নি। এটার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা প্রশংসনীয়।

তিনি আরও বলেন, সম্প্রতি ঘটনায় মিয়ানমার থেকে ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। এছাড়া গত বছরের অক্টোবরে ৮৭ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করে। এরও আগে প্রায় ৩ লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এতে বাংলাদেশ একটি ছোট রাষ্ট্রের উপর বিপুল সংখ্যক বাড়তি জনসংখ্যার চাপ পড়ছে।

ফিলিপ গ্র্যান্ডি বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠির জন্য খাদ্য, চিকিৎসা, আবাসন, স্যানিটেশন এবং বিশুদ্ধ পানির খুবই প্রয়োজন। যা বাংলাদেশ সরকারের জন্য একটি চ্যালেঞ্জও।

এর আগে শনিবার উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি। এ সময় তিনি ক্যাম্পে অবস্থানরত কর্মকর্তা ও রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলেন। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআর এর বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন এবং রোহিঙ্গা ক্যাম্পে সার্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar