Home / আর্ন্তজাতিক / ট্রাম্প এশিয়ায় দীর্ঘতম সফরে

ট্রাম্প এশিয়ায় দীর্ঘতম সফরে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বছরের সবচেয়ে দীর্ঘতম এশিয়া সফর শুরু করেছেন । যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল শুক্রবার সকালে যাত্রা শুরু করেছেন ট্রাম্প। ৫ দেশে ১২ দিনের এ সফরকে ট্রাম্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ সফর বলে মনে করছেন মার্কিন কর্মকর্তারা।

দীর্ঘতম এ সফরে তিনি ভ্রমণ করবেন জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম এবং ফিলিপাইনস। গত ২৫ বছরে কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই সবচেয়ে দীর্ঘ সফর।

বিবিসির খবরে জানা যায়, পারমাণবিক কর্মসূচি নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে টানাপোড়েনের সময়েই ট্রাম্প এ সফর শুরু করেছেন। এ সফরে ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে এক হয়ে কাজ করতে রাজি করানোর চেষ্টা করতে পারেন। এরপর চীনে গিয়ে পিয়ংইয়ংয়ের প্রতি কঠোর হতে দেশটির প্রধানমন্ত্রী শি জিন পিংকে চাপ দেওয়ারও চেষ্টা করবেন তিনি।

গতকাল হাওয়াই থেকে যাত্রা শুরু করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর প্রশান্ত মহাসাগরে একটি মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের ব্রিফিংয়ে অংশ নেন। এর পর তিনি যাবেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতি বিজরিত পার্ল হারবারের ইউএসএস আরিজোনা মেমোরিয়ালে।

হাওয়াই থেকে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলেনিয়া ট্রাম্প জাপান ও এরপর দক্ষিণ কোরিয়া যাবেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের দক্ষিণে অবস্থিত মার্কিন সামরিক কমপ্লেক্স ক্যাম্প হাম্পরেসে যাবেন। পরে ভিয়েতনামের দানাংয়ে এশিয়া প্রশান্ত মহাসাগর অর্থনৈতিক সহযোগিতা সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। এরপরই হ্যানয় সফরে যাবেন।

ফিলিপাইনের ম্যানিলায় দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে এশিয়া সফর শেষ করবেন মার্কিন প্রেসিডেন্ট।

উত্তর কোরিয়া নিয়ে হুমকিতে পড়া ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তির প্রেক্ষাপটে নতুন করে আরও বাণিজ্য চুক্তি করার মতো চেষ্টা চালানো হবে এ সফরে বলে ধারণা করছেন কূটনীতি বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*