Home / জাতীয় / গণতন্ত্র শক্তিশালী মানে স্থানীয় সরকারকে শক্তিশালীকরণ : এলজিআরডি মন্ত্রী

গণতন্ত্র শক্তিশালী মানে স্থানীয় সরকারকে শক্তিশালীকরণ : এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের বৃহৎ দায়িত্ব স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর ওপর ন্যস্ত। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নাগরিকদের অধিকাংশ সেবা তারা দিয়ে থাকে। স্থানীয় সরকারকে বাদ দিয়ে উন্নয়নের কাক্সিক্ষত লক্ষ্য অর্জন অসম্ভব। বর্তমান সরকার স্থানীয় সরকারব্যবস্থাকে শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের (এনআইএলজি) পরিচালনা বোর্ডের ৪৮তম সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন মন্ত্রী।

স্থানীয় সরকারকে শক্তিশালীকরণ মানে গণতন্ত্র শক্তিশালী করা- এ কথা উল্লেখ করে এলজিআরডি মন্ত্রী বলেন, সরকার শুধু দলীয় প্রতীকে নির্বাচন দিয়েই থেমে থাকেনি, স্থানীয় সরকারের পাঁচটি স্তরকে শক্তিশালী করতেও ধারাবাহিকভাবে কাজ করছে।
মন্ত্রী বলেন, পাঁচ স্তরবিশিষ্ট স্থানীয় সরকারব্যবস্থায় ৬০ হাজারের বেশি জনপ্রতিনিধিকে যথাযথভাবে প্রশিক্ষণ দিলে ‘রূপকল্প-২০২১’ অর্জনে তারা বৃহৎ অংশীদার হতে পারবে। তিনি সমন্বয়ের মাধ্যমে স্থানীয় সরকারের সব প্রতিষ্ঠানকে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

এলজিআরডি মন্ত্রী ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনগণকে ঋণগ্রস্ততা থেকে মুক্তি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পকে আরও জনবান্ধব করতে এনআইএলজিকে গবেষণা করার নির্দেশনা দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar