Home / প্রবাস / আটক ৪ শতাধিক বাংলাদেশিসহ

আটক ৪ শতাধিক বাংলাদেশিসহ

বাংলাদেশিসহ চার শতাধিক অবৈধ অভিবাসী মালয়েশিয়ায় অভিবাসন বিভাগের ঝটিকা অভিযানে গ্রেপ্তার হয়েছে । মঙ্গলবার কুয়ালালামপুরের বুকিত বিনতাংয়ে আলোর ও চাংকাত নামের দুটি সড়কে এ অভিযান পরিচালিত হয়। তিন ঘণ্টার এ অভিযানে অভিবাসন বিভাগের সঙ্গে ছিল পুলিশের জেনারেল অপারেশন্স ফোর্স, সিটি হল এবং কোম্পানিস কমিশন অব মালয়েশিয়া। তল্লাশি করা হয়  আনুমানিক ১ হাজার অভিবাসীকে। এদের মধ্য থেকে অবৈধভাবে বসবাস, ওয়ার্ক পার্মিটের অপব্যবহার ও সফরের বৈধ কোনো  কাগজপত্র না থাকার অভিযোগে আটক করা হয় ৪৪০ জনকে। গ্রেপ্তারকৃতরা বাংলাদেশ, ওমান, নেপাল ভিয়েতনাম, পাকিস্তান ও ভারতের নাগরিক।

 নিউ স্ট্রেইটস টাইমসের খবরে বলা হয়, ব্যাপক এই ধরপাকড় অভিযান সত্ত্বেও এ দফায় ধরা না পড়া অবৈধ অভিবাসীদের মধ্যে কোনো ভাবান্তর নেই। তারা ফের তাদের কাজকর্ম স্বাভাবিকভাবেই চালিয়ে যাচ্ছেন। সরজমিনে দেখা গেছে, মঙ্গলবারের অভিযানের পরও ওই সড়ক দুটিতে অভিবাসীদের পরিচালিত ছোট খাটো নানা ব্যবসা বহাল তবিয়তে চলছে।
মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক মুসতাফার আলি বলেন, অবৈধ অভিবাসীদের ব্যবসা পরিচালনা বন্ধে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয় প্রয়োজন। উদাহরণ দিয়ে তিনি বলেন, যারা অবৈধ অভিবাসীদের নিজেদের জায়গা ভাড়া দেন তাদের লাইসেন্স বাতিল করতে পারে কম্পানি কমিশন। মুসতাফার আলি আরো বলেন, ‘যারা পালিয়ে গেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। খুঁজে বের করে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।’
এ ধরনের অভিযান নিয়মিত পরিচালনা করা হবে বলে তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*