Home / অর্থ-বাণিজ্য / দুটি চামড়া শিল্প চট্টগ্রাম ও রাজশাহীতে হচ্ছে

দুটি চামড়া শিল্প চট্টগ্রাম ও রাজশাহীতে হচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি চামড়া শিল্প গড়ে তোলার ঘোষণা দিয়েছেন । ইতোমধ্যে এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এর দ্বারা দেশের চামড়া শিল্পের ব্যাপক উন্নতি হবে বলে মনে করছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘লেদার প্রোডাক্ট শোর’ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি বন্দরনগরী চট্টগ্রাম এবং রাজশাহীতে নতুন দুটি চামড়া শিল্পে গড়ে তুলবো। শুধু ঢাকায় করলে হবে না, চামড়া শিল্পকে সারাদেশে ছড়িয়ে দিতে হবে। এজন্যই আমরা এই পদক্ষেপ নিতে যাচ্ছি।’

প্রধানমন্ত্রী জানান, চামড়া শিল্পকে সরকার অগ্রাধিকার দিয়ে যাচ্ছে। এই শিল্পের উন্নতির জন্য নানা পদক্ষেপ ইতোমধ্যে নেয়া হয়েছে এবং সামনে আরও পদক্ষেপ নেয়ার পরিকল্পনা সরকারের আছে।

শেখ হাসিনা জানান, যারা পশু জবাই এবং চামড়া সংরক্ষণ কাজের সঙ্গে জড়িত তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে সরকার। চামড়া শিল্পের উন্নতির জন্য আধুনিক প্রযুক্তিও ব্যবহার করা হবে।

চামড়া শিল্পের উন্নতির জন্য যে সচেতনতা দরকার তা সংশ্লিষ্টদের মধ্যে এখনো গড়ে উঠেনি বলে মনে করেন প্রধানমন্ত্রী। এজন্য তিনি এ ব্যাপারে সচেতনা গড়ে তুলতে সংশ্লিষ্টদের আহ্বান জানান।

প্রধানমন্ত্রী জানান, চামড়া শিল্পের উন্নতির জন্য যা যা করার দরকার সবই করবে তার সরকার। ২০২১ সালের মধ্যে চামড়া শিল্পে পাঁচ মিলিয়ন ডলার রপ্তানি বাণিজ্যের পরিকল্পনার কথাও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar