Home / আর্ন্তজাতিক / মার্কিন নিষেধাজ্ঞা চীন ও উ. কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের ওপর

মার্কিন নিষেধাজ্ঞা চীন ও উ. কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের ওপর

গতকাল মঙ্গলবার নিষেধাজ্ঞা জারি করা হয়। যুক্তরাষ্ট্র চীন ও উত্তর কোরিয়ার ১৩টি সংগঠনের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করেছে।

ট্রাম্প প্রশাসনের বক্তব্য, উত্তর কোরিয়ার সঙ্গে কয়লার মতো কিছু সামগ্রীর বাণিজ্যের মাধ্যমে পরমাণু প্রকল্পকে পরোক্ষভাবে ইন্ধন জোগাচ্ছে চীন।

ওয়াশিংটন জানিয়েছে, পিয়ংইয়ং-কে পরমাণু অস্ত্র তৈরিতে দিনের পর দিন সাহায্য করছে চীন। সন্ত্রাসবাদে মদত দেয়ার অভিযোগে গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ওয়েবসাইটে উত্তর কোরিয়াকে কালো তালিকায় রেখেছেন। এরপরেই ১৩টি চীনা ও উত্তর কোরিয়ান বাণিজ্যিক সংগঠনের ওপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র।

ট্রাম্প প্রশাসনের এখন লক্ষ্য হল, চীন ও উত্তর কোরিয়ার মধ্যে বাণিজ্যক সম্পর্ককে আঘাত করা। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে, এমন ভয়ংকর পরমাণু ক্ষেপণাস্ত্র একের পর এক তৈরি করে চলেছে কিম জং উন প্রশাসন।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন টি নুচিনের কথায়, ‘উত্তর কোরিয়া ও তার সহযোগীদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা চাপানো হল। ওই খুনি রাষ্ট্রকে একঘরে করার জন্য আমরা যতটা সম্ভব চেষ্টা চালিয়ে যাব।’

নতুন মার্কিন নিষেধাজ্ঞার আওতায় যে চীনা সংস্থাগুলিকে কালো তালিকাভূক্ত করা হয়েছে, সেগুলির সঙ্গে উত্তর কোরিয়ার গত ৫ বছর ধরে ৭৫ কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থের বাণিজ্য চলে। এর মধ্যে রয়েছে কয়লা, আকরিক লোহা, সিসা, রুপা, দস্তা, কম্পিউটারসহ একাধিক সামগ্রী।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*