Home / ঢাকা / পোপ ফ্রান্সিস সোহরাওয়ার্দীতে অভিষেক ও উপাসনায়

পোপ ফ্রান্সিস সোহরাওয়ার্দীতে অভিষেক ও উপাসনায়

খ্রিস্টান সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু পোপ ফ্রান্সিস সোহরাওয়ার্দী উদ্যানে উপাসনা ও যাজকদের অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়েছেন। ক্যাথলিক খ্রিস্টানদের এই অনুষ্ঠানে পৌরহিত্য করছেন খোদ পোপ ফ্রান্সিস।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানে দেশের খ্রিস্টান সম্প্রদায়ের ৮০ হাজার রোমান ক্যাথলিক যোগ দিয়েছেন। পোপ ফ্রান্সিস এ সভায় বাংলাদেশের সব জনগণের শান্তি ও সমৃদ্ধি কামনা করে প্রার্থনা করবেন।

পোপ ফ্রান্সিস গতকাল বৃহস্পতিবার তিন দিনের বাংলাদেশ সফরে ঢাকায় পৌঁছান। তিনি মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছেন।

পোপ তাঁর মিয়ানমার সফরকালে একই ধরনের উন্মুক্ত গণসমাবেশে প্রার্থনায় নেতৃত্ব দেন এবং হাজার হাজার মানুষের সমাবেশে তিনি ক্ষোভ ও প্রতিশোধ পরিহারের আহ্বান জানান।

বাংলাদেশে পোপ ফ্রান্সিসের এই সফর ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান ও প্রধান ধর্মগুরুর দ্বিতীয় সফর। ৩১ বছর আগে ১৯৮৬ সালের ১৯ নভেম্বর ভ্যাটিকানের পোপ জন পল দ্বিতীয় সরকারি সফরে বাংলাদেশে আসেন।

পোপ ফ্রান্সিসের এ অনুষ্ঠান উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সমাবেশের পরে পোপ ফ্রান্সিস ঢাকার বারিধারায় ভ্যাটিকান দূতাবাস পরিদর্শন করবেন। পরে তিনি বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া পোপ নগরীর আর্চবিশপ হাউসে বাংলাদেশের বিশপদের সঙ্গে বৈঠক করবেন।

আগামীকাল শনিবার পোপ তেজগাঁও মাদার তেরেসা হাউস পরিদর্শন এবং হলি রোজারি চার্চে ধর্মগুরু ধর্মীয় ও পবিত্র নারী ও পুরুষ, সেমিনারিয়ান নবিসদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

বিকাল ৩টা ২০ মিনিটে নগরীর নটর ডেম কলেজে প্রায় ১০ হাজার নবীনের সামনে ভাষণ দেবেন।

হযরত শাহজালাল বিমানবন্দরে আনুষ্ঠানিক বিদায় জানানোর পর বিকেল ৫টায় পোপ ঢাকা ত্যাগ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar