Home / আর্ন্তজাতিক / পক্ষে ভোট দিল যারা জাতিসংঘে বিরল ইতিহাস

পক্ষে ভোট দিল যারা জাতিসংঘে বিরল ইতিহাস

জাতিসংঘ বিরল এক ইতিহাস সৃষ্টি করলো । জেরুজালেম প্রশ্নে বিশ্বের সবচেয়ে শক্তিধর যুক্তরাষ্ট্রকে একপেশে করে প্রস্তাব পাস হলো সাধারণ পরিষদে। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জেরুজালেম ঘোষণা প্রত্যাখ্যান করা হয়েছে। সিদ্ধান্ত দেয়া হয়েছে ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যে ঘোষণা দিয়েছিলেন তা ‘নাল অ্যান্ড ভয়েড’। অর্থাৎ তা বাতিল। তার ওই ঘোষণাকে বাতিল দাবি করে পরিষদে ভোট হয়।

 তাতে ১৯৩ টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ সহ ১২৮টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ভোটদানে বিরত থাকে ৩৫টি দেশ। জাতিসংঘের এই প্রস্তাবে যুক্তরাষ্ট্রকে তার ঘোষণা প্রত্যাহার করতে আহ্বান জানানো হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প সরাসরি সদস্য দেশগুলোকে হুমকি দিয়েছিলেন। বলেছিলেন, প্রস্তাবের পক্ষে যারাই ভোট দেবে তাদের সহায়তা কেটে দেয়া হবে। তার রক্তচক্ষুকে উপেক্ষা করে এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ সহ ১২৮টি দেশ। এ দেশগুলো হলোÑ বাংলাদেশ, আফগানিস্তান, আলবেনিয়া, আলজেরিয়া, আন্দোরা, অ্যাঙ্গোলা, আরমেনিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাই, বারবাডোজ, বেলারুশ, বেলজিয়াম, বেলিজি, বলিভিয়া, বোতসোয়ানা, ব্রাজিল, ব্রুনেই, বুলগেরিয়া, বুুরকিনা ফাসো, বুরুন্ডি। ডিকশনারির অর্ডারে সাজানো হয়েছে দেশগুলো। এতে এর পরে রয়েছে ক্যাবো ভারডি, ক্যাম্বোডিয়া, চাদ, চিলি, চায়না, কমোরোস, কঙ্গো, কোস্টারিকা, আইভরিকোস্ট, কিউবা, সাইপ্রাস, উত্তর কোরিয়া,ডেনমার্ক, জিবুতি, ডোমিনিকা, ইকুয়েডর, মিশর, ইরিত্রিয়া, এস্তোনিয়া, ইথিওপিয়া। ফিনল্যান্ড, ফ্রান্স। গ্যাবন, গামবিয়া, জার্মানি, ঘানা, গ্রিস, গ্রানাডা, গিনি, গায়ানা। আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, আয়ারল্যান্ড, ইতালি। জাপান, জর্ডান। কাজাখস্তান, কুয়েত, কিরগিজস্তান। লাওস, লেবানন, লাইবেরিয়া, লিবিয়া, লিসটেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ। মাদাগাস্কার, মালয়েশিয়া, মালদ্বীপ, মালি, মালটা, মৌরিতিয়াস, মোনাকো, মন্টিনেগ্রো, মরক্কো, মোজাম্বিক। নামিবিয়া, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, নাইজার, নাইজেরিয়া, নরওয়ে। ওমান। পাকিস্তান, পাপুয়া নিউ গিনি, পেরু, পর্তুগাল। কাতার। দক্ষিণ কোরিয়া, রাশিয়া। সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রানাডাইনস, সৌদি আরব, সেনেগাল, সার্বিয়া, সিসিলি, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, শ্রীলঙ্কা, সুদান, সুরিনাম, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া। তাজিকিস্তান, থাইল্যান্ড, মেসিডোনিয়া, তিউনিসিয়া, তুরস্ক। সংযুক্ত আরব আমিরাত, বৃটেন, তাঞ্জানিয়া,উরুগুয়ে, উজবেকিস্তান। ভেনিজুয়েলা, ভিয়েতনাম। ইয়েমেন ও জিম্বাবুয়ে।
প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে মোট ৯টি দেশ। তারা হলোÑগুয়াতেমালা, হন্ডুরাস, ইসরাইল, মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, টোগো, যুক্তরাষ্ট্র।
প্রস্তাবে ভোটদানে বিরত ছিল ৩৫ টি দেশ। এগুলো হলোÑ এন্টিগুয়া-বারবুদা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া। বাহামা, বেনিন, ভুটান, বসনিয়া হার্ভেগোভিনা। ক্যামেরন, কানাডা, কলম্বিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র। ডোমিনিক প্রজাতন্ত্র, বিষুবীয় গিনি, ফিজি, হাইতি, হাঙ্গেরি। জামাইকা, কিরিবতি, লাতভিয়া, লেসোথো, মালাবি, মেক্সিকো। পানামা, প্যারাগুয়ে, ফিলিপাইন, পোল্যান্ড। রোমানিয়া, রোয়ান্ডা, সলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ সুদান। ত্রিনিদাদ-টোবাগো, তুভালু, উগান্ডা ও ভানুয়াতু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*