Home / খবর / ‘ পাসের হার কমেছে নজরদারির কারণে’

‘ পাসের হার কমেছে নজরদারির কারণে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নজরদারির কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসের হার কমেছে বলে মন্তব্য করেছেন। আজ শনিবার গণভবনে বেলা ১২টার দিকে ফলাফলের অনুলিপি হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। একইসঙ্গে তিনি ভবিষ্যতে পাসের হার বাড়বে বলে আশা প্রকাশ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘নজরদারির কারণে এবার পাসের হার কম হয়েছে। আশা করি ভবিষ্যতে হার বাড়বে।’ প্রধানমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘ঠিকমতো পড়ালেখা হয় কিনা এটা দেখতে হবে। এটা দেখা খুব জরুরি।

শিক্ষকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ হচ্ছে। এই প্রশিক্ষণের ওপর আরও জোর দিতে হবে বলে আমি মনে করি।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আমাদের যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। যুগের প্রয়োজন অনুযায়ী কোন বিষয়, কিভাবে পড়তে হবে তা ঠিক করতে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে কারিকুলাম গ্রহণ এবং পরিবর্তন করা প্রয়োজন।’

পরীক্ষায় অকার্যকর হওয়া শিক্ষার্থীদের মনোযোগ দিয়ে পড়ালেখা করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। এর আগে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় গড় পাসের হার ৮৩.৬৫ শতাংশ। আর এতে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা ১ লাখ ৯১ হাজার ৬২৮। গত বছরের তুলনায় এ বছর পাসের হার কমেছে ৯.৪১ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*