Home / প্রবাস / ৩ লাখ অবৈধ বিদেশি নাগরিক আটক সৌদিতে

৩ লাখ অবৈধ বিদেশি নাগরিক আটক সৌদিতে

সৌদি আরব সরকার দেশব্যাপী অভিযান চালিয়ে তিন লাখের বেশি অবৈধ অভিবাসনকারী বিদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে । তাদের কারও বসবাসের পাকা ঠিকানা ও ওয়ার্ক পারমিট নেই বলে জানা গিয়েছে।

অবৈধ অনুপ্রবেশকারীদের গ্রেপ্তার করতে গত ১৫ নভেম্বর মাস থেকে শুরু হয়েছে সৌদি আরব সরকারের বিশেষ অভিযান।

এই পর্যন্ত তিন লাখ ৩৭ হাজার ২৮১ জন অবৈধ বিদেশি নাগরিককে আটক করা হয়েছে। এর মধ্যে বৈধ বসবাসের অনুমতিপত্র(রেসিডেন্স পারমিট) না থাকায় এক লাখ ৯৮ হাজার ২৩১ জন এবং বৈধ কর্মসংস্থানের অনুমতিপত্র (ওয়ার্কিং পারমিট) না থাকার কারণে ৯৯ হাজার ৯৮০ জন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

দেশের অভিবাসন ও শ্রম আইন অমান্য করার জেরেই তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে  বৃহস্পতিবার এই সংবাদ প্রকাশ করেছে গালফ নিউজ।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ইতোমধ্যে মোট ৬৫,৭১৫ জনকে তাদের নিজদেশে ফেরত পাঠানো হয়েছে। একই সময়ে অবৈধ উপায়ে সৌদি ত্যাগ করার সময় ১৭৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ফেরত পাঠানো অনুপ্রবেশকারীরা কে কোন দেশের নাগরিক, সে সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও পাওয়া যায়নি।

উল্লেখ্য, বৈধ কাগজপত্র পেশ করতে ব্যর্থ হলে ভিনদেশি নাগরিকদের ১৫,০০০ থেকে ১ লাখ রিয়াল জরিমানা করা হবে বলে ২০১৭ সালে সতর্ক করে সৌদি প্রশাসন। অন্যথায় ৯০ দিনের মধ্যে তাদের দেশ ছাড়তে হবে বলেও জানিয়ে দেয়া হয়। এই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে ২০১৭ সালে শুরু হয় দেশব্যাপী তল্লাশি অভিযান। এর মধ্যে সৌদি আরবের দক্ষিণ সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ করার সময় পাকড়াও হয় ৪,৪৩২ জন। তাদের মধ্যে ৭৫ শতাংশ ইয়েমেন এবং ২৩ শতাংশ ইথিওপিয়ার নাগরিক বলে জানা গিয়েছে।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*