Home / খবর / সাত কলেজের শিক্ষার্থীরা ভিসির আশ্বাসে রাস্তা ছাড়ল

সাত কলেজের শিক্ষার্থীরা ভিসির আশ্বাসে রাস্তা ছাড়ল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামানের আশ্বাসে ফল প্রকাশের দাবিতে রাস্তা অবরোধ করে আন্দোলনকারী সাত কলেজের শিক্ষার্থীরা ফিরে গেছে।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে নিউমার্কেটের পাশে নীলক্ষেত মোড় দখল করে রেখে এক বছর আগে দেয়া পরীক্ষার ফল প্রকাশের দাবি জানিয়ে আসছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। বেলা দুই টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামানকে ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদেরকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের আশ্বাস দেন। এরপর সড়ক থেকে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার আগে সাত কলেজে স্নাতক (সম্মান) দ্বিতীয় বর্ষের পরীক্ষা হয়েছে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু প্রায় এক বছর পেরিয়ে গেলেও প্রকাশ করা হয়নি এর ফল। ফলে তারা তৃতীয় বর্ষে ভর্তি হতে পারছেন না। অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে তাদের সহপাঠীরা এখন তৃতীয় বর্ষ শেষ করার পর্যায়ে আছেন।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণে আনা হয় জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। কিন্তু পর্যাপ্ত প্রস্তুতি ছাড়া এই সিদ্ধান্ত নেয়ার পর নানা জটিলতায় পড়ছে শিক্ষার্থীরা।

পরীক্ষার রুটিনের দাবিতে গত ২০ জুলাই শাহবাগে বিক্ষোভে নেমে পুলিশের কাঁদানে গ্যাসের সেলে চোখ হারান সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান। আর এরপর কলেজগুলোতে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়।

আজ সকালে এই সাত কলেজে এক বছর আগে দ্বিতীয় বর্ষের পরীক্ষা দেয়া শিক্ষার্থীরা আন্দোলনে নেমে চলতি মাসের মধ্যে ফল প্রকাশের দাবি জানাছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আশ্বাস ছাড়া তারা ফিরে যাবে না বলেও জানিয়ে দেয়।

আর পরে উপাচার্য ঘটনাস্থলে গিয় শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ সময় শিক্ষার্থীরা ২০১৪-১৫ সেশনের দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ ছাড়াও নানা দাবি জানান।

এসব দাবির মধ্যে আছে, ২০১৪-১৫ সেশনের তৃতীয় বর্ষের স্নাতক চূড়ান্ত পরীক্ষা মার্চের মধ্যে নেয়া, অধিভুক্ত কলেজের একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, অনার্স ২০১২-১৩ সেশনসহ সব সেশনের পরীক্ষা দ্রুত শেষ করা, ডিগ্রির সব সেশনের আটকে থাকা পরীক্ষা ও পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশের দাবিও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘তোমাদের দাবিসমূহ যত দ্রুত সম্ভব আমরা পূরণ করতে চেষ্টা করব। তোমরা আজ ফিরে যাও।’

সাত কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর নানা দাবিতে আন্দোলন কেবল এই কলেজের শিক্ষার্থীরা করছে না। অধিভুক্তি বাতিলের দাবিতে সম্প্রতি আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হচ্ছে -ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*