Home / ধর্ম ও জীবন / মুসল্লিদের দ্বিতীয় দিন ইবাদত-বন্দেগিতে কাটছে

মুসল্লিদের দ্বিতীয় দিন ইবাদত-বন্দেগিতে কাটছে

মুসল্লিরা টঙ্গীর তুরাগ তীরে তাবলিগ জামাতের সর্ববৃহৎ আয়োজন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে ইবাদত-বন্দেগিতে সময় কাটাচ্ছেন । শনিবার ফজরের নামাজের পর থেকে খিত্তায় খিত্তায় অবস্থান নেওয়া মুসল্লিরা বয়ান শুনছেন।

বয়ানে আলেমরা সবাইকে ইসলামের পথে চলা ও অন্যদের ইসলামের পথে চলার দাওয়াত দিচ্ছেন। বিশ্ব ইজতেমায় আসা মুসল্লিদের পদভারে টঙ্গীর তুরাগ তীরে এখন অন্যরকম ধর্ম পরিবেশ বিরাজ করছে। দেশি-বিদেশি লাখো মুসল্লির ইবাদত-বন্দেগি আর জিকির আসকারে মুখরিত টঙ্গীর তুরাগ তীর।

ফজরের নামাজের পরপরই আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা। আমবয়ান শেষে খিত্তায় খিত্তায় চলে ইসলাম ও দ্বীনের আলোচনা। এরপর একসঙ্গে জোহরের নামাজ আদায় করবেন ইজতেমায় আসা দেশি-বিদেশি লাখো মুসল্লি।

আগামীকাল রবিবার মুসলিম উম্মাহর শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৩তম বিশ্ব ইজতেমার এবারের পর্ব।

রবিবার বেলা ১১টার মধ্যে বাংলাদেশি আলেম মাওলানা হাফেজ মো. জোবায়ের মোনাজাত পরিচালনা করবেন বলে ইজতেমার আয়োজক সূত্রে জানা গেছে।

ইজতেমায় নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। আর সিটি করপোরেশন বলছে, ওজু-গোসলের পানি সরবরাহ ও নতুন টয়লেট নির্মাণসহ সার্বিক সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন সার্ভিস ও সড়কপথে যাতায়াতে বাড়তি বাসের ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রচণ্ড কুয়াশা আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করে ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় বয়ান শুনছেন। শনিবার বাদ ফজর বয়ানের মধ্যে দিয়ে দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

ইজতেমা শেষে আগত মুসল্লিরা দীনের দাওয়াতি কাজে দেশ-বিদেশে বেরিয়ে যাবেন বলে জানান ইজতেমার এই আয়োজক।

গতকাল শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*