Home / গ্রাম-গঞ্জ / সড়কে দূর্ঘটনা রোধে সেনাবাহিনী ও এলাকাবাসী’র জংগল পরিষ্কার সাজেক

সড়কে দূর্ঘটনা রোধে সেনাবাহিনী ও এলাকাবাসী’র জংগল পরিষ্কার সাজেক

বিগত ২০১৭ সালে এই দূর্ঘটনার সংখ্যা ছিল ৮৮ টি। পাহাড়ী এলাকা রাঙ্গামাটি জেলাধীন সাজেক যাওয়ার রাস্তায় দূর্ঘটনা প্রবণ এলাকা মাসালং হতে সাজেক পর্যন্ত ১৮ কি.মি রাস্তায় জনসচেতনতা ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে খাগড়াছড়ি রিজিয়ন এর দিকনির্দেশনায় বাঘাইহাট জোন এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে সাজেক উন্নয়ন ফোরাম’র উদ্যোগে এলাকাবাসী একত্রিত হয়ে সেচ্ছাশ্রমে রাস্তার দু’পার্শ্বে আচ্ছাদিত ঘন জংগল পরিষ্কার করার কার্যক্রম গ্রহন করেছে।

 শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, সাজেক যাওয়ার রাস্তায় দূর্ঘটনা প্রবণ এলাকা মাসালং হতে সাজেক পর্যন্ত ১৮ কি.মি রাস্তায় দূর্ঘটনা প্রতিরোধে ২০-২৫ জন সেনাবাহিনী ও এলাকাবাসী যৌথভাবে সেচ্ছাশ্রমে রাস্তার দু’দু’পার্শ্বের আচ্ছাদিত ঘন জংগল পরিষ্কার করছেন।

প্রসঙ্গত, সাজেক-বাঘাইহাট সড়কের দুই পাশের্^ অনেক বাঁক ও প্রচুর জংগল এবং রিজার্ভ ফরেষ্ট থাকায় গাড়ী চালকের দৃষ্টিসীমা প্রায়শঃই সীমিত থাকে। এছাড়ও সাজেক সড়কের রাস্তার দু’পার্শ্বে বসতবাড়ী ও দোকানপাট থাকায় অনেক সময় বৃদ্ধলোক ও ছোট শিশুরা অসর্তকতার কারণে রাস্তার উপর চলে আসে এবং দূর্ঘটনার শিকার হয়। পর্যটকবাহী চাঁদের গাড়ী(জীপ), মাইক্রোবাস ও মোটরসাইকেল প্রায় ক্ষেত্রেই দূর্ঘটনায় পতিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*