Home / দুর্নীতি / ৩জন গ্রেপ্তার এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ

৩জন গ্রেপ্তার এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ

দুর্নীতি দমন কমিশন (দুদক) অর্থ পাচার মামলায় এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ তিনজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার অন্য দুইজন হলেন এবি ব্যাংকের সাবেক কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল ও ব্যবসায়ী সাইফুল হক। আজ বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য।
সিঙ্গাপুর ও দুবাইভিত্তিক কোম্পানি পিনাকল গ্লোবাল ফান্ডের (পিজিএফ) সঙ্গে মিলে বিনিয়োগের নামে এবি ব্যাংকের ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে এর আগে সাবেক চেয়ারম্যান ওয়াহিদুল হক, ফাইনাশিয়াল ইন্সটিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা এবং ব্যবসায়ী সাইফুল হকসহ মোট ১৬ জনকে জিজ্ঞাসাবাদ করেছিল দুদক।
তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এ বি ব্যাংকের দুই কোটি ডলার ও পিনাকলের আট কোটি ডলার মিলিয়ে ১০ কোটি ডলারের একটি তহবিল গঠন করে তা দুবাইয়ে বিনিয়োগের সিদ্ধান্ত হয় ২০১৩ সালে।
এরপর ২০১৪ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের অনুমতি না নিয়েই এবি ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিট থেকে দুই কোটি ডলার পাঠিয়ে দেওয়া হয় আবুধাবির একটি ব্যাংক অ্যাকাউন্টে। পরে সেই টাকা আত্মসাৎ করা হয়।

ওয়াহিদুল হক তখন ব্যাংকের চেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar