Home / খেলা / বোলিংয়ে শ্রীলঙ্কা ২২১ রুবেল-মোস্তাফিজের দুর্দান্ত

বোলিংয়ে শ্রীলঙ্কা ২২১ রুবেল-মোস্তাফিজের দুর্দান্ত

বাংলাদেশ রুবেল-মোস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কাকে রানে বেধে ফেলল । ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২২১ রান সংগ্রহ করে অলআউট হয়ে গেছে শ্রীলঙ্কা। ফলে, ট্রফি জিততে হলে টাইগারদের করতে হবে ২২২ রান।

শ্রীলঙ্কার পক্ষে আজ সর্বোচ্চ ৫৬ রান করেন উপুল থারাঙ্গা। এছাড়া দিনেশ চান্দিমাল করেন ৪৫ রান। নিরোশান ডিকওয়েলা করেন ৪২ রান। বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ১০ ওভার বল করে ৪৬ রান দিয়ে চারটি উইকেট নেন। ১০ ওভার বল করে ২৯ রান দিয়ে দুইটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান। এছাড়া মাশরাফি বিন মুর্তজা ১টি, মোহাম্মদ সাইফউদ্দিন ১টি ও মেহেদী হাসান মিরাজ ১টি করে উইকেট নেন।

ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা তাদের প্রথম উইকেট হারায় ইনিংসের তৃতীয় ওভারে। মেহেদী হাসান মিরাজের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে ফিরেন লঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকা। তিনি করেন ছয় রান। গুনাথিলাকা সাজঘরে ফেরার পর বিপজ্জনক হয়ে উঠছিলেন কুসল মেন্ডিস। কিন্তু তাকে বেশি দূর যেতে দেননি মাশরাফি বিন মুর্তজা। ইনিংসের ষষ্ঠ ওভারে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন মেন্ডিস। ৯ বল খেলে দুই চার ও তিন ছক্কায় মেন্ডিস করেন ২৮ রান।

দানুশকা গুনাথিলাকা ও কুসল মেন্ডিস আউট হওয়ার পর উপুল থারাঙ্গা ও নিরোশান ডিকওয়েলার ব্যাটে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। দুইজনে মিলে ৭১ রানের পার্টনারশিপ গড়েন। এই জুটি ভাঙেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলীয় ১১৩ রানে নিরোশান ডিকওয়েলাকে সাব্বির রহমানের হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়ে দেন তিনি। ডিকওয়েলা করেন ৪২ রান।

ইনিংসের ৩৬তম ওভারে হাফ সেঞ্চুরি করা ব্যাটসম্যান উপুল থারাঙ্গাকে বোল্ড করে সাজঘরে ফেরান মোস্তাফিজুর রহমান। ৫৬ রান করে ফিরে যান থারাঙ্গা। ওয়ানডেতে থারাঙ্গার এটি ৩৭তম হাফ সেঞ্চুরি। ইনিংসের ৩৯তম ওভারে রুবেল হোসেনের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন থিসারা পেরেরা। তিনি করেন ২ রান। ৪৫তম ওভারে আসেলা গুনারত্নেকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রুবেল হোসেন।  ৪৮তম ওভারে দিনেশ চান্দিমালকে বোল্ড করেন রুবেল।

ত্রিদেশীয় সিরিজের ম্যাচে আজ টস জিতে ব্যাট করতে নেমেছে শ্রীলঙ্কা। আজ একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। ওপেনিংয়ে এনামুল হক বিজয়ের পরিবর্তে মোহাম্মদ মিঠুনকে রাখা হয়েছে। আবুল হাসান রাজুর পরিবর্তে রাখা হয়েছে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। নাসির হোসেনের পরিবর্তে একাদশে রাখা হয়েছে মেহেদী হাসান মিরাজকে।

অন্যদিকে, শ্রীলঙ্কা একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। লক্ষণ সান্দাকানের জায়গায় একাদশে রাখা হয়েছে শিহান মাদুশানকাকে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আজ অভিষেক ম্যাচ খেলতে নেমেছেন মাদুশানকা। ৪৯তম ওভারে মোহাম্মদ মিঠুনের হাতে ক্যাচ বানিয়ে আকিলা ধনঞ্জয়াকে ফেরান মোস্তাফিজুর রহমান। শেষ ওভারে শিহান মাদুশানকাকে বোল্ড করেন রুবেল হোসেন। ইনিংসের শেষ বলে রান আউট হন সুরঙ্গা লাকমল।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ইনিংস:  ২২১ (৫০ ওভার)

(দানুশকা গুনাথিলাকা ৬, উপুল থারাঙ্গা ৫৬, কুসল মেন্ডিস ২৮, নিরোশান ডিকওয়েলা ৪২, দিনেশ চান্দিমাল, থিসারা পেরেরা ২, আসেলা গুনারত্নে ৬, আকিলা ধনঞ্জয়া ১৭, শিহান মাদুশানকা ৭, সুরঙ্গা লাকমল ২, দুশমান্থ চামিরা ১*; মেহেদী হাসান মিরাজ ১/৫৩, মাশরাফি বিন মুর্তজা ১/১৫, মোস্তাফিজুর রহমান ২/২৯, মাহমুদউল্লাহ রিয়াদ ০/১৮, মোহাম্মদ সাইফউদ্দিন ১/১৫, সাকিব আল হাসান ০/২০, রুবেল হোসেন ৪/৪৬)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar