Home / ফিচার / ধর্মঘটের হুমকি সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে

ধর্মঘটের হুমকি সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে

চাকরি জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনরত শিক্ষকরা-কর্মচারীরা আজকের মধ্যে দাবি মেনে না নিলে আগামীকাল সোমবার থেকে সারাদেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে লাগাতার ধর্মঘটের হুমকি দিয়েছেন।

বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরামের আহ্বায়ক আব্দুল খালেক মিয়া রবিবার সকালে এই ঘোষণা দেন।

রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘আমরণ অনশন’ এর ১৪তম দিন কাটাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। এর আগে তারা চার দিন অবস্থান কর্মসূচি পালন করেন। তাতে সাড়া না পেয়ে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন। এবার সারাদেশে ধর্মঘটের ডাক দিচ্ছেন তারা।

শিক্ষক-কর্মচারীদের ছয়টি সংগঠনের সমন্বয়ে গঠিত জোট বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরাম। এই ব্যানারে আন্দোলনকারী শিক্ষকরা বলছেন, শিক্ষাক্ষেত্রে কোনো বৈষম্য করা যাবে না। এজন্য  মাধ্যমিক থেকে শুরু করে সব এমপিওভুক্ত প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে তারা আন্দোলন করছেন।

লিয়াঁজো ফোরামের প্রেসসচিব এনামুল ইসলাম মাসুদ বলেন, ‘শিক্ষাক্ষেত্রে বেসরকারি শিক্ষকরা যেসব বৈষম্যের শিকার তা দূর করা এবং শিক্ষার গুণগত মান বজায় রাখার একমাত্র সমাধান শিক্ষাব্যবস্থার জাতীয়করণ। বিচ্ছিন্নভাবে শিক্ষা প্রতিষ্ঠান সরকারি না করে একসঙ্গে সব এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের জোর দাবি নিয়েই আমরা আন্দোলন শুরু করেছি।’

এদিকে টানা ১৪ দিনের আমরণ অনশনে ১৫৪ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে চিকিৎসা দেয়া হচ্ছে। শীত আর ক্ষুধায় দুর্বল হয়ে পড়েছেন আন্দোলনকারীরা।

তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো আশ্বাস তারা পাননি। এখন সব প্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয় বলে সংশ্লিষ্ট মন্ত্রীদের সুস্পষ্ট বক্তব্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar