Home / এনজিও / ‘ নির্যাতিত হচ্ছে পুরুষ ঘরে বাহিরে সব জায়গায় ’

‘ নির্যাতিত হচ্ছে পুরুষ ঘরে বাহিরে সব জায়গায় ’

নারী নির্যাতন আইনের অপপ্রয়োগ করে অনেক পুরুষকে হয়রানি করা হয়, যা পুরুষ নির্যাতনের সামিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএমআরএফ) চেয়ারম্যান শেখ খায়রুল আলম। তিনি বলেন, ঘরে বাইরে নানাভাবে নির্যাতিত পুরুষরা নির্যাতিত হচ্ছেন। কিন্তু আত্মসম্মানের ভয়ে তাদের ওপর নির্যাতনের বিষয়টি প্রকাশ করতে পারেন না।

শ‌নিবার সকালে জাতীয় প্রেসক্লা‌বের সাম‌নে বেলুন উ‌ড়ি‌য়ে ‘পুরুষ নির্যাত‌ন প্রতিরোধ দিবস’ দিবস‌টি উদ্বোধন ক‌রেন তিনি।

সংগঠনটির সভাপতি ব‌লেন, ‘পরকীয়া ও অবাধ্য স্ত্রী‌কে শাষন কর‌তে গে‌লে স্বামীর বিরু‌দ্ধে মিথ্যা নারী নির্যাতন ও যৌতুক মামলা দি‌য়ে হয়রা‌নি ও জেল খাটানো হচ্ছে। এসব অন্যায় জুলুমের প্রতিবাদ কর‌তে হ‌বে।’

তিনি ব‌লেন, ‘আজ ঘরে বা‌হি‌রে সব জায়গায় পুরুষ নির্যা‌তিত হ‌চ্ছে। কিন্তু আত্মসম্মানের জন্য প্রকাশ কর‌তে পার‌ছেন না। আবার পুরুষ নির্যাতন দমন আইন না থাকায় আইনের আশ্রয়ও নি‌তে পার‌ছেন না। তাই নারী নির্যাতন ও যৌতুক মামলা‌কে ঢাল হিসেবে ব্যবহার কর‌ছে নারীরা।’

দি‌নে দি‌নে পুরুষদের ওপর নির্যাত‌নের বৃদ্ধির পাওয়ার বিষয়টি মাথায় রেখে প্রতিবার স্বরুপ আজ এ দিব‌সটির উদ্বোধন করা হয়। দিবসটির ম‌ধ্যে দি‌য়ে খুব শিগগিরই পুরুষ নির্যাত‌নের অবসান ঘট‌বে ব‌লে তি‌নি ম‌নে করেন।

পুরুষ নির্যাতন বন্ধে ভিকটিমের পাশে দাঁড়ানো ও তাকে আইনি সহায়তা দিতে বিভিন্ন জেলায় সংগঠনটির আরও শাখা খোলা হয়েছে বলে জানান তিনি।

এ সময় সংগঠনের উপদেষ্টা আইনজীবী কাউসার হোসেন, ভাইস চেয়ারম্যান প্রকৌশলী ফারুক সাজেদ, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*