Home / আর্ন্তজাতিক / মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের আহ্বান ভারতকে দ্রুত হস্তক্ষেপ করতে

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের আহ্বান ভারতকে দ্রুত হস্তক্ষেপ করতে

ভারতকে দ্রুত হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন দেশটির নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ মালদ্বীপের চলমান রাজনৈতিক সংকট সমাধান করতে । মঙ্গলবার এ আহ্বান জানান তিনি। শ্রীলঙ্কা থেকে দেয়া এক দলীয় বিবৃতিতে নাশিদ বলেন, আমরা চাই যে ভারত সরকার দ্রুত মালদ্বীপে সামরিক বাহিনী সমর্থিত একজন দূত পাঠাক। যাতে করে সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গায়ুম সহ গ্রেপ্তারকৃত বিচারক ও রাজনৈতিক বন্দীদের বন্দীদশা থেকে মুক্ত করা যায়। আমরা সেখানে একটি শারীরিক উপস্থিতির আহ্বান জানাচ্ছি। এ খবর দিয়েছে আলজাজিরা।
বিবৃতিতে আরো বলা হয়, প্রেসিডেন্ট ইয়ামিনের জরুরই অবস্থা জারির ঘোষণা, মৌলিক স্বাধীনতা নিষিদ্ধ করে দেয়া ও সুপ্রিম কোর্টের কার্যক্রম স্থগিত করে দেয়া সামরিক শাসন জারি করার সমান।

এই ঘোষণা অসাংবিধানিক ও অবৈধ। মালদ্বীপের কোন নাগরিকেরই এই বে-আইনী নির্দেশ মেনে চলার প্রয়োজন নেই ও মানা উচিতও না। নাশিদ আরো বলেন, আমাদের তাকে ক্ষমতাচ্যুত করতে হবে। মালদ্বীপের জনগণ বিশ্বের সরকারদের কাছে একটি বৈধ অনুরোধ রাখছে। বিশেষ করে ভারত ও যুক্তরাষ্ট্রের কাছে। তিনি যুক্তরাষ্ট্রকে ইয়ামিন প্রশাসনের সকল নেতাদের কাছে অ্যামেরিকান প্রতিষ্ঠানগুলো থেকে অর্থ সরবরাহ বন্ধ করার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*