Home / আদালত / আইনমন্ত্রীর অনুরোধ অভিযোগ তদন্তে প্রধান বিচারপতিকে

আইনমন্ত্রীর অনুরোধ অভিযোগ তদন্তে প্রধান বিচারপতিকে

আইনমন্ত্রী আনিসুল হক হাইকোর্টে অনিয়ম, দুর্নীতির বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যেসব অভিযোগ করেছেন তার তদন্ত করতে প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছেন । একই সঙ্গে বিচার বিভাগকে পরিচ্ছন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ করেছেন আইনমন্ত্রী। আজ মঙ্গলবার দুপুরে সপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়টি জানান আইনমন্ত্রী আনিসুল হক।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে গত ৪ঠা ফ্রেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে প্রধান বিচারপতির এজলাসকক্ষে দেয়া সংবর্ধনার সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বেশকয়েক বছর ধরে বিচার বিভাগে অবক্ষয় ঘটেছে। সাধারণ জনগনের কাছে আদালতের যে ভাবমূর্তি ছিল তাতে পরিবর্তন ঘটেছে। অ্যাটর্নি জেনারেল আরো বলেন, ‘কতিপয় বিচারপতি’র আদালত চালানোর অব্যবস্থা দ্বারা সমস্ত বিচারালয়ের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

অ্যাটর্নি জেনারেল ওই দিন অভিযোগ করে বলেন, আদালতের (হাইকোর্ট) কর্মকর্তা ও কর্মচারীদের বিরাট একটি অংশ ইতিমধ্যে দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েছেন। তিনি বলেন, সবচেয়ে ভয়াবহ হলো বিশেষ বিশেষ কোর্ট বিশেষ বিশেষ আইনজীবীর হয়ে গেছে। আর কোনো কোনো বেঞ্চে বিচারপতিরা সম্পূর্ণ নির্ভরশীল হয়ে পড়েন তার বেঞ্চ অফিসারদের ওপর।
অ্যাটর্নি জেনারেলের দেয়া বক্তব্য সমর্থণ করেন কি না- আইনমন্ত্রীকে এমন প্রশ্ন করলে তিনি বলেন, আমি শুনেছি। অভিযোগ থাকতে পারে। কিন্তু আমি যদি অভিযোগ বিশ্বাস করি তাহলে আমার পক্ষ থেকে রায় দেয়া হয়ে গেল। আমি প্রধান বিচারপতিকে যেটা বলেছি সেটা হচ্ছে, এই অভিযোগগুলো তদন্ত করার প্রয়োজন আছে এবং সকলেই যেহেতু এক কথা বলছেন, এটা আপনি (প্রধান বিচারপতি) তদন্ত করবেন বলে আমার বিশ্বাস। আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতিকে আমি বলেছি, অ্যাটর্নি জেনারেল ওই দিন (৪ঠা ফেব্রুয়ারি) অনেক কথাই বলেছেন। অনেক জেষ্ঠ আইনজীবীও এর সঙ্গে একমত পোষণ করেছেন যে বিচার বিভাগকে আরো পরিচ্ছন্ন করার জন্য যে সব জায়গায় ব্যবস্থা নেয়া উচিৎ আপনি (প্রধান বিচারপতি) নেবেন বলে আমি আশা প্রকাশ করি। প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গে তিনি বলেন, প্রধান বিচারপতিকে আমাদের সহযোগিতার কথা বলেছি। আমাদের কি করনীয় তার নির্দেশনা চেয়েছি। তার নির্দেশনা পেলেই যেখানে যেখানে সহযোগিতা প্রয়োজন সেখানে সহযোগিতা করা হবে। উচ্চ আদালতে বিচারক নিয়োগে আইন প্রক্রিয়াধীন রয়েছে বলে সাংবাদিকদের জানান আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া শিঘ্রই উচ্চ আদালতে বিচারক নিয়োগ করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar