Home / খবর / প্রধানমন্ত্রী লুসি হেলেনের হাতে পাসপোর্ট তুলে দিলেন

প্রধানমন্ত্রী লুসি হেলেনের হাতে পাসপোর্ট তুলে দিলেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃটিশ নারী লুসি হেলেন ফ্রান্সিস হোল্টের দিকে মনবতার হাত বাড়িয়ে দিলেন । পনের বছরের মাল্টিপল বাংলাদেশি ভিসাসহ পাসপোর্ট তার হাতে তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার বিকেলে বরিশাল বঙ্গবন্ধু উদ্যানে জনসভার আগে লুসি হেলেনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।
লুসি হেলেন, জন্ম যুক্তরাজ্যেও সেন্ট হেলেন শহরে। ১৯৬০ সালে প্রথম বাংলাদেশে আসেন তিনি। এরপরই বাংলাদেশের সঙ্গে ভালোবাসার বন্ধনে আবদ্ধ হয়ে যান। আর ফিরে যাননি নিজ দেশে।

কর্মজীবনে যশোর, খুলনা, নওগাঁ, ঢাকা ও গোপালগঞ্জে ৫৭ বছর ধরে কাজ করেন। ২০০৪ সালে অবসর নিয়ে ফিরে যান বরিশাল অক্সফোর্ড মিশনে। বর্তমানে তিনি ইংরেজি শিক্ষা দেন। এছাড়া তিনি দুস্থ শিশুদের জন্য তহবিল সংগ্রহও করেন।
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় অসামান্য অবদান রেখেছিলেন লুসি হেলেন। তিনি মুক্তিযুদ্ধের সময় আহত মুক্তিযোদ্ধাদের সেবা-শুশ্রুষা করতেন। সে সময় যশোর ক্যাথলিক চার্চে কর্মরত ছিলেন তিনি। যুদ্ধকালে তার এই অবদানের জন্য গত ১৬ ডিসেম্বর লুসিকে সম্মাননা প্রদান করে বরিশাল মেট্রোপলিটন পুলিশ।
পাসপোর্ট দেওয়ার সময় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে অভিভূত হন লুসি হেলেন। লুসি বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে এদেশের মাটিতেই সমাহিত হওয়ার আশাবাদ প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*