Home / খবর / কাল সারাদেশে অবস্থান কর্মসূচি কোটা সংস্কার আন্দোলন

কাল সারাদেশে অবস্থান কর্মসূচি কোটা সংস্কার আন্দোলন

অবস্থান কর্মসূচি থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কোটা সংস্কার চেয়ে স্মারকলিপি পেশ করা হবে। সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সুবিধা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ১৪ মার্চ (বুধবার) ঢাকায় জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সারাদেশে জেলা প্রশাসক দপ্তরের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে বলে জানা গেছে।

অবস্থান কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করার জন্য পূর্ব সতর্কতামূলক কিছু নির্দেশনা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীদের কেন্দ্রীয় কমিটি। এসব নির্দেশনায় পুলিশের সঙ্গে কোথাও কোনো ‘ঝামেলা’ সৃষ্টি না করার জন্য সবাইকে সতর্ক করা হয়েছে।

পুলিশের সঙ্গে কেন্দ্রীয় কমিটির নির্ধারিত প্রতিনিধিরা কথা বলবে এবং পুলিশ বাধা দিলে প্রতিনিধি দল মন্ত্রণালয় এবং ডিসি অফিসগুলোতে স্মারকলিপি জমা দিয়ে আসবে মর্মে সিদ্ধান্ত হয়েছে।

দেশের সব বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীরা পাঁচ দফা দাবিতে দীর্ঘদিন থেকে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে। দাবিগুলো হল-কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নিয়ে আসতে হবে, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাট মার্কস ও বয়সসীমা নির্ধারণ করতে হবে, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলো মেধায় নিয়োগ দিতে হবে।

এর আগে শিক্ষার্থীরা সাইকেল র‍্যালি, মানববন্ধন এবং অবস্থান কর্মসূচি করে নিজেদের দাবির পক্ষে জনমত তৈরি করেছে। শিক্ষার্থীদের দাবির প্রতি একাত্মতা জানিয়ে দেশের শীর্ষ বুদ্ধিজীবী এবং সাবেক আমলাদের অনেকে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar