Home / আর্ন্তজাতিক / বিদ্যা দেবী আবার নেপালের প্রেসিডেন্ট

বিদ্যা দেবী আবার নেপালের প্রেসিডেন্ট

দ্বিতীয় বারের মতো  নেপালে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ক্ষমতাসীন দল নেপালের কমিউনিস্ট পার্টির (ইউএমএল) উপপ্রধান বিদ্যা দেবী ভান্ডারি।

আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ভোট অনুষ্ঠিত হয়। বিকাল ৪টা থেকে ভোট গণনা শুরু হয়। ভোট গণনা শেষে আইনপ্রণেতা ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী বিদ্যা ৩৯ হাজার ২৭৫ ভোট পেয়ে তিনি দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার নিকটতমী প্রতিদ্বন্দ্বী নেপালি কংগ্রেসের কুমারি লক্ষ্মী রায় পেয়েছেন ১১ হাজার ৭৩০ ভোট।

নির্বাচনী কর্মকর্তা টিল প্রসাদ শ্রেষ্ঠা নেপালি গণমাধ্যম মাই রিপাবলিকা অনলাইনকে এই তথ্য জানিয়েছেন। হিমালয় অঞ্চলের দেশটিতে প্রেসিডেন্ট রাষ্ট্রের আলংকারিক প্রধান মাত্র। নেপালের রাজনীতিতে নারীর উপস্থিতি বিরল।

২০১৫ সালের ২৮ অক্টোবর তিনি নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই নির্বাচনে বিদ্যা ভান্ডারি ৩২৭-২১৪ ভোটে সাবেক প্রতিরক্ষামন্ত্রী কুল বাহাদুর গুরুংকে হারিয়ে রাষ্ট্রপ্রধান নির্বাচিত হয়েছিলেন।

ক্ষমতাসীন দল নেপালের কমিউনিস্ট পার্টির (ইউএমএল) উপপ্রধান বিদ্যা দেবী ভান্ডারি। তরুণ বয়সেই তার রাজনৈতিক জীবন শুরু হয়। তার স্বামী ও কমিউনিস্ট রাজনীতিক মদন ভান্ডারি ১৯৯৩ সালে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন।দুই সন্তানের জননী বিদ্যা তখন রাজনীতিতে সক্রিয় হন। পরবর্তীতে তিনি পার্লামেন্ট নির্বাচনে জয়ী হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar